কনস্টেবল পদে আরেকজনের হয়ে নিয়োগ পরীক্ষা দিতে বসা যুবক আটক

কুড়িগ্রামে পুলিশের কনস্টেবল নিয়োগ পরীক্ষায় অন্যের হয়ে পরীক্ষা দিতে বসা ইয়াকুব আলী সাদ্দাম (৩০) নামে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। বুধবার (৬ মার্চ) জেলা পুলিশ লাইন্সে লিখিত পরীক্ষা চলাকালে তাকে আটক করে পুলিশ। কুড়িগ্রাম পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

গ্রেফতার ইয়াকুব আলী সাদ্দাম রংপুর জেলার পীরগঞ্জ থানাধীন গুরজী পাড়া গ্রামের বাসিন্দা। তিনি রংপুরের কারমাইকেল কলেজ থেকে সমাজ বিজ্ঞানে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে পুলিশকে জানিয়েছেন।

জেলা পুলিশ জানিয়েছে, কনস্টেবল পদে নিয়োগের চলমান লিখিত পরীক্ষায় অসদুপায় অবলম্বন করে মূল প্রার্থীর স্থলে প্রক্সি দেওয়ার সময় ইয়াকুব আলী সাদ্দামকে কুড়িগ্রাম জেলা টিআরসি নিয়োগ বোর্ডের সদস্যরা হাতেনাতে আটক করেন। পরে তার বিরুদ্ধে পাবলিক পরীক্ষা আইনে মামলা দিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

নিয়োগ বোর্ড সূত্রে জানা গেছে, গ্রেফতার ইয়াকুব আলী সাদ্দাম কুড়িগ্রামের উলিপুর উপজেলার বেলাল হোসেন নামে এক প্রার্থীর হয়ে লিখিত পরীক্ষায় অংশ নিয়েছিলেন। প্রার্থীর সঙ্গে গ্রেফতার সাদ্দামের সম্পর্কসহ প্রক্সি দিতে কোনও আর্থিক লেনদেন হয়েছে কি না তা তদন্ত করছে পুলিশ।

পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ পুলিশের ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ সম্পূর্ণ মেধা ও যোগ্যতার ভিত্তিতে সম্পন্ন করা হচ্ছে। নিয়োগ প্রক্রিয়ায় অনিয়ম কিংবা জালিয়াতির আশ্রয় নেওয়ার কোনও সুযোগ নেই। আটক যুবকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে।’

কনস্টেবল পদে চলমান পরীক্ষার মাধ্যমে মোট ৫২ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনকারীদের মধ্যে মোট ৫৭৭ জন লিখিত পরীক্ষায় অংশ নিয়েছেন বলে জেলা পুলিশ সূত্রে জানা গেছে।