‘দুর্বল বাঁধ নির্মাণে জড়িতদের বিচারের আওতায় আনতে হবে’

সুনামগঞ্জে অপরিকল্পিত বাঁধ নির্মাণ, অনিয়ম ও ব্যাপক দুর্নীতির কারণে ফসলডুবির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (৬ এপ্রিল) বেলা ১১টায় ‘হাওর বাঁচাও আন্দোলন’ সুনামগঞ্জ জেলা কমিটির আয়োজনে শহরের ট্রাফিক পয়েন্ট থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়। এরপর শহরের গুরুত্বপূর্ণ সড়ক জেলা আইনজীবী সমিতির সামনে গিয়ে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় হাওর বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক বিজন সেন রায়, যুগ্ম সাধারণ সম্পাদক সালেহীন চৌধুরী শুভ, হাওর বাঁচাও আন্দোলন সুনামগঞ্জ জেলা কমিটির সভাপতি অলিউর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক ওয়াবয়দুল হক মিলনসহ হাওর বাঁচাও নেতারা।

বক্তারা বলেন, সময়মতো বাঁধের কাজ শুরু না হওয়ায় সঠিক সময়ে কাজ শেষ হয়নি। শেষ বেলায় এসে তাড়াহুড়ো করে বাঁধের কাজ করায় সামান্য বৃষ্টিতেই ভেঙে হাওরের পানি প্রবেশ করছে। দুরমুজ না করায় বাঁধের নিচ দিয়ে পানি লিক করছে। এসব কারণে দুর্বল বাঁধ ভেঙে হাওর তলিয়ে যাচ্ছে। যেসব বাঁধ ভেঙেছে সেসব পিআইসির সবাইকে গ্রেফতার করে আইনের আওতায় আনার আহ্বান জানান তারা।

বক্তারা অভিযোগ করে বলেন, ডিসেম্বর মাস থেকে আমরা প্রশাসনকে আহ্বান জানিয়ে আসছিলাম, গণশুনানির মাধ্যমে পিআইসি গঠন, ১৫ ডিসেম্বরের মধ্যে বাঁধের কাজ শুরু ও ২৮ ফেব্রুয়ারির মধ্যে বাঁধের কাজ শেষ করতে হবে। কিন্ত আমাদের কথা কেউ শোনেনি। আজ কি হলো, বাঁধগুলো ভেঙে যাওয়ার জন্য কাজে জড়িত তারাই দায়ী। কৃষকের সর্বনাশের জন্য তাদের বিচারের আওতায় আনতে হবে।

সমাবেশে সভাপতিত্ব করেন হাওর বাঁচাও আন্দোলনের জেলা কমিটির কার্যকরী সভাপতি অলিউর রহমান চৌধুরী বকুল। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক ওবায়দুল হক মিলন।