অনির্দিষ্টকালের ধর্মঘটে চা শ্রমিকরা

মজুরি বাড়ানোর দাবিতে চট্টগ্রাম ও সিলেটসহ সারাদেশের চা বাগানে বাংলাদেশ চা শ্রমিক উনিয়নের ডাকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করছেন শ্রমিকরা।

শনিবার (১৩ আগস্ট) সকাল ৬টা থেকে সিলেটের লাক্কাতুরা, মালনিছড়া, খাদিম, কেওয়াছড়া, দলদলি, জাফলং ও লালাখালসহ সব চা বাগানে ধর্মঘট চলছে।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সিলেট ভ্যালির সভাপতি রাজু গোয়ালা বলেন, ‘দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে গত ৮ আগস্ট থেকে আন্দোলন করে আসছি। বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের দাবি দাওয়া নিয়ে বৃহস্পতিবার চা বাগানগুলোর মালিকপক্ষ ও শ্রমিকদের নিয়ে সমঝোতা বৈঠক করে বিভাগীয় শ্রম অধিদফতর। মালিকপক্ষের কেউ বৈঠকে আসেননি। এতে কোনও সিদ্ধান্ত ছাড়াই বৈঠক শেষ হয়। ফলে শনিবার থেকে চা বাগানের শ্রমিকরা অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেন।’

জানা গেছে, বর্তমানে চা শ্রমিকদের ১২০ টাকা মজুরি দেওয়া হয়। এই মজুরি ৩০০ টাকা করার দাবি জানাচ্ছেন তারা। দাবি আদায়ে বিভিন্ন সময়ে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করেছেন শ্রমিকরা। চা বাগান মালিকদের প্রতিনিধিত্বকারী সংগঠন বাংলাদেশ চা সংসদের সঙ্গে আলোচনা, স্মারকলিপি পেশও করা হয়েছে। সর্বশেষ গত ৮ আগস্ট থেকে মানববন্ধন ও কর্মবিরতিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিলেন তারা।