যুক্তরাষ্ট্রের ভিসানীতি বিএনপির ওপর প্রয়োগ করা উচিত: পররাষ্ট্রমন্ত্রী

সিলেট-১ আসনের আওয়ামী লীগএর প্রার্থী ও পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেছেন, ভিসানীতি নিয়ে যুক্তরাষ্ট্র যদি তাদের কথায় ঠিক থাকে, তাহলে বিএনপি নেতাদের ওপর এই মুহূর্তে তা আরোপ করা উচিত। কারণ বিএনপি নির্বাচন বানচাল করতে চায়। তাদের ওপর অবশ্যই ভিসানীতি দেওয়া উচিত। হয়তো দিয়েছেও। কারণ আমেরিকা নাম প্রকাশ করে না।

শুক্রবার (০৫ জানুয়ারি) সন্ধ্যায় মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনি পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এসব কথা বলেন ড. মোমেন।

মন্ত্রী বলেন, বৈঠকে প্রতিনিধি দল দেশের বড় দুটি দলের মধ্যে তিক্ততা কীভাবে কমানো যায় এবং বিএনপি নির্বাচনে না আসার কারণ জানতে চেয়েছে। এর উত্তরে বিএনপি নেতৃবৃন্দের মধ্যে আলোচনার অভাব বলে প্রতিনিধি দলকে জানিয়েছি। তবে বড় দলগুলোর মধ্যে সংলাপ থাকা জরুরি এটাও বলেছি। বিএনপি নির্বাচনে আসলে কিছু সুযোগ ছিল। নির্বাচন বয়কট করে সরকার পরিবর্তন করা যায় না। সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য বিএনপির সমর্থন কমে গেছে।

ভোটারদের অংশগ্রহণ সম্পর্কে প্রতিনিধি দলকে মোমেন বলেন, আমরা ভালো সাড়া পাচ্ছি। তবে আমার প্রতিদ্বন্দ্বী যারা তারা খুব একটা শক্তিশালী নয়। বিশেষ করে বিরোধী দল নেই। তার ফলে অনেকে ভাবছেন, আমি তো জিতে যাবো। আমার দলের অনেক লোকও ভাবছেন, আমি তো জিতে যাবো। তাহলে লাইনে দাঁড়াবো কেন? আমি আশা করছি, সবাই ভোট দেবে।

ভোটার উপস্থিতিতে তিন দিনের ছুটি প্রভাব ফেলবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এই তারিখটা (৭ জানুয়ারি) আমি আগে খেয়াল করিনি। সপ্তাহের প্রথম ওয়ার্কিং ডে। আমেরিকাতে সবসময় ভোট হয় মঙ্গলবার। এটা সপ্তাহের মাঝামাঝি। আমাদের এখানে যদি ৭ তারিখ না হয়ে ৯ তারিখ হতো, অর্থাৎ রবিবার না হয়ে যদি মঙ্গলবার হতো, তাহলে লোকজন শহরে থাকতো, ভোট দিতো। এখন তিন দিনের বন্ধে অনেকে ট্যুরে যাবেন, অনেকে বাড়িতে যাবেন। তাতে কিছু ভোটার আমরা হারাবো। দেশজুড়েই হবে। এটা নিয়ে আমরা আগে চিন্তা করিনি। এটা আমাদের চিন্তা করা উচিত ছিল।

জাতীয় পার্টির অনেক প্রার্থী নির্বাচন থেকে সরে যাওয়ার প্রসঙ্গে মন্ত্রী বলেন, এটা তাদের নিজস্ব ব্যাপার, হয়তো টাকা-পয়সা পেয়েছে।

এর আগে সন্ধ্যায় তিন সদস্যের প্রতিনিধি দল নগরীর ধোপাদীঘিরপাড়স্থ হাফিজ কমপ্লেক্সে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করতে আসেন। প্রতিনিধি দলে ছিলেন আইআরআই-এর এশিয়া প্যাসিফিক অঞ্চলের সিনিয়র উপদেষ্টা জেওফ্রি ম্যাকডোনাল্ড, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার অমিতাভ ঘোষ ও প্রোগ্রাম ম্যানেজার ডেভিড হোগস্ট্রা।