এক মলাটে হার না মানা মানুষের ৫০ গল্প

ব্র্যাকের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংস্থাটির অংশীদারদের মধ্য থেকে হার না মানা ৫০ মানুষের জীবনের সাহস ও আশাজাগানিয়া ৫০টি গল্প নিয়ে প্রকাশিত হয়েছে ‌‘অলওয়েজ আ ওয়ে: ফিফটি স্টোরিজ অব কারেজ অ্যান্ড হোপ’ শিরোনামে বই।

ঢাকা লিট ফেস্টের তৃতীয় দিনে শনিবার (৭ জানুয়ারি) দুপুরে একটি পারফরম্যান্সের মাধ্যমে ঢাকা লিট ফেস্টিভালে বইটির মোড়ক উন্মোচন করা হয়। নায়লা আজাদ নূপুরের রচনা ও নির্দেশনায় এই পারফরম্যান্সটি পরিবেশন করেছে ‘যাত্রিক’।

পারফরম্যান্সের পর এই ৫০টি গল্পের কয়েকজন চরিত্র উঠে আসেন মঞ্চে। নিজ জীবনের গল্প নিয়ে কথা বলেন তারা।

অলওয়েজ আ ওয়ে: ফিফটি স্টোরিজ অব কারেজ অ্যান্ড হোপ বইতে এমন ৫০ মানুষের গল্প হাজির করা হয়েছে, যাঁরা জীবনের চরম বন্ধুর পথ পার হয়ে এসেছেন। যা-ই ঘটুক না কেন, যত কঠিন পরিস্থিতিই হোক না কেন, পথ তারা ঠিকই খুঁজে নিয়েছেন। তাদের উপাখ্যান ব্র্যাকের মৌলিক বিশ্বাসকেই যেন প্রকাশ করে–জন্ম মানুষের ভাগ্য নিয়ন্তা হতে পারে না।

ব্র্যাক বিশ্বাস করে, সমৃদ্ধতর জীবন নির্মাণের অন্তর্নিহিত সম্ভাবনা নিয়ে জন্ম নেয় প্রত্যেক মানুষ। দারিদ্র্য ও অসাম্য মানুষের তৈরি, সুতরাং তাকে পরিবর্তন করা সম্ভব। ব্র্যাক মনে করে, বিশ্বজুড়ে এক কোটিরও বেশি মানুষ ব্র্যাকের অংশীদার। সীমাহীন সাহস আর অসীম সম্ভাবনার অধিকারী তারা প্রত্যেকে।

ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান বলেছিলেন, ‘মানুষ যখন একবার উপলব্ধি করে নিজের জীবনকে তারা বদলে দিতে পারবে, তাদের মধ্যে সম্ভাবনার এক নতুন বাতি জ্বলে ওঠে।’

এই উপাখ্যান সবার শোনার, শেখার ও নিজের জীবন বদলে দেওয়ার অনুপ্রেরণা জোগাবে, এটাই প্রত্যাশা করা হয়েছে।