জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সমন্বিতভাবে কাজ করার আহ্বান

জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনবৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও এর প্রভাব মোকাবিলায় সবাইকে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন গবেষক, উন্নয়নকর্মী এবং শিক্ষার্থীরা। পাশাপাশি জলবায়ু পরিবর্তন সম্পর্কিত নীতিমালা প্রণয়নেরও দাবি জানিয়েছেন তারা। শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে জলবায়ু পরিবর্তন বিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলন থেকে তারা এ আহ্বান জানান।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগ আয়োজিত ‘জলবায়ু পরিবর্তনকালে নৃবিজ্ঞান, অভিযোজন ও স্থিতি স্থাপকতা’ শীর্ষক দুই দিনব্যাপী ওই সম্মেলনে অংশ নিয়েছেন ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, যুক্তরাজ্যসহ ৯টি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষক শিক্ষক ও শিক্ষার্থীরা।
এর আগে, সকাল ৯টায় প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধন করেন সরকারের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী। তিনি বলেন, ‘উন্নত বিশ্বে শিল্পায়নের ফলে সৃষ্ট বিরূপ জলবায়ুর শিকার হতে হচ্ছে বাংলাদেশের মত উন্নয়নশীল দেশগুলোকে। তবে এক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে।’
সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিসিএএসের নির্বাহী পরিচালক ড. আতিক রহমান। তিনি বলেন, ‘জলবায়ুর ক্ষতিকর প্রভাব মোকাবিলার জন্য প্রয়োজন পর্যাপ্ত গবেষণা। কেননা গবেষণা কাজের মাধ্যমেই ঠিক করা সম্ভব কোন কৌশল অবলম্বন করতে হবে। তবে এজন্য সবার আগে গবেষণা কাজের ক্ষেত্রে সরকারের অর্থসহায়তা ও আন্তরিকতার প্রয়োজন।’

নৃবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন অধ্যাপক হাসান এ শাফীর সভাপতিত্বে সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক নাসরিন আহমাদ, ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর নিক বেরেসফোর্ড এবং বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের (বিসিসিটি) ব্যবস্থাপনা পরিচালক ড. ইঞ্জিনিয়ার জ্ঞানরঞ্জন শীল প্রমুখ।

/এমও/