দাবি না মানলে আন্দোলনে যাবে ‘বিসিএস সাধারণ শিক্ষা সমিতি’

বিসিএস সাধারণ শিক্ষা সমিতিজাতীয়করণ করা কলেজ শিক্ষকদের স্বতন্ত্র বিধিমালা, ক্যাডার শিক্ষকদের ব্যাচভিত্তিক পদোন্নতি এবং অধ্যাপকদের তৃতীয় গ্রেডে উন্নীতসহ সরকারি সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন না করা হলে কঠোর আন্দোলন করা হবে বলে জানিয়েছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি। বৃহস্পতিবার দুপুরে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালকের (ডিজি) কাছে স্মারকলিপি প্রদান ও সমাবেশ অনুষ্ঠানে সংগঠনের নেতারা একথা জানান।
শিক্ষা ভবনে মাউশি ডিজির হাতে স্মারকলিপি তুলে দেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সভাপতি আই কে সেলিম উল্লাহ খোন্দকার এবং মহাসচিব সাহেদুল কবির চৌধুরী। স্মারকলিপি নেওয়ার পর সমাবেশে যোগ দেন মাউশির মহপরিচালক অধ্যাপক এসএম ওয়াহিদুজ্জামান।
সমাবেশে শিক্ষক নেতারা বলেন, ‘আমরা কলেজ জাতীয়করণের বিপক্ষে না। কিন্তু জাতীয়করণ করা কলেজ শিক্ষকদের বিসিএস পরীক্ষায় উর্ত্তীণ না হলে তাদের ক্যাডারভুক্ত করা যাবে না। শিক্ষানীতি ২০১০ অনুযায়ী কলেজ জাতীয়করণের পর নিয়োগ করা শিক্ষকদের জন্য নতুন বিধিমালা করতে হবে।’

শিক্ষা সমিতির সভাপতি আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, ‘জাতীয়করণের এই সমস্যার ফলে কলেজ কর্তৃপক্ষ এবং শিক্ষকদের মধ্যে দ্বন্দ্ব সৃষ্টি হচ্ছে, শিক্ষা কার্যক্রম ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমরা চাই নতুন নিয়োগকৃত শিক্ষকদের জন্য নতুন নীতিমালা প্রণয়ন করা হোক।’ জাতীয়করণ করা কলেজের নন ক্যাডার শিক্ষকদের নিজ নিজ কলেজ থেকে অন্যত্র বদলি না করার আহ্বানও জানান এ নেতা।

এছাড়া সমাবেশে শিক্ষা মন্ত্রণালয়ের চূড়ান্ত করা প্রায় ১৪ হাজার নতুন পদ সৃষ্টি, পদসোপান প্রণয়ন এবং অর্জিত ছুটি বাস্তবায়নের দাবিও জানান শিক্ষকরা।

/এসএমএ/এমও/