কওমি মাদ্রাসা বন্ধ রাখতে প্রজ্ঞাপন জারি

কওমি মাদ্রাসাসহ দেশের সব ধরনের মাদ্রাসা (এতিমখানা ছাড়া) বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। মঙ্গলবার (৬ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এর আগে গত ২৯ মার্চ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত প্রজ্ঞাপনে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। এরপরও কওমি মাদ্রাসাসহ দেশের বেশ কিছু আবাসিক ও অনাবাসিক মাদ্রাসায় শিক্ষা কার্যক্রম চালু রাখা হয়।

এরই পরিপ্রেক্ষিতে নতুন করে শিক্ষা মন্ত্রণালয় কওমি মাদ্রাসাসহ দেশের সব ধরনের মাদ্রাসা (এতিমখানা ছাড়া) বন্ধ রাখার নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করলো। 

মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, ‘সম্প্রতি করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় মাদ্রাসাসহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় গত ২৯ মার্চ প্রজ্ঞাপন জারি করে। বর্তমানে দেশে লকডাউন বলবৎ আছে। এর আগে সরকার ২২ মে পর্যন্ত দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করে। কিন্তু সরকারি নির্দেশ সত্ত্বেও দেশের বিভিন্ন স্থানে কিছু আবাসিক ও অনাবাসিক মাদ্রাসা এখনও খোলা রয়েছে বলে জানা যায়, যা বর্তমান কোভিড পরিস্থিতিতে স্বাস্থ্যের অত্যন্ত ঝুঁকিপূর্ণ।’

‘এমতাবস্থায় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কওমি মাদ্রাসাসহ (এতিমখানা ছাড়া) সব মাদ্রাসা (আবাসিক ও অনাবাসিক) বন্ধ রাখার জন্য অনুরোধ করা হলো। এ নির্দেশ পালনে কোনও ধরনের শৈথিল্য প্রদর্শন করা যাবে না।’