গবেষণা ও গবেষকদের তথ্য সংরক্ষণের উদ্যোগ ইউজিসি’র

কাঙ্ক্ষিত র‌্যাকিংয়ে যেতে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা ও গবেষকদের প্রকৃত তথ্য সংরক্ষণের উদ্যোগ নিচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন- ইউজিসি। সোমবার (২৮ জুন) ‘টেকসই উন্নয়ন অভীষ্ট পরিবীক্ষণে বৈশ্বিক সূচক ৯.৫.২’ এর ডাটা সরবরাহ বিষয়ে ভার্চুয়াল কর্মশালায় এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

সভায় সিদ্ধান্ত হয়েছে, গবেষণা ও গবেষকের প্রকৃত চিত্র জানতে ইউজিসি একটি ডাটাবেজ তৈরি করবে। গবেষণা, গবেষক ও গবেষণাকর্মে সহায়তাকারীদের তথ্য, গবেষণায় ব্যয়িত কর্মঘণ্টা সেখানে যুক্ত হবে। টেকসই উন্নয়ন অভীষ্টের লক্ষ্যমাত্রা ৯ অনুসারে দেশের বিশ্ববিদ্যালয়ে গবেষণার কর্মকাণ্ড বাড়ানো এবং প্রযুক্তির উৎকর্ষ সাধনের লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় আরও  জানানো হয়, দেশে বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও গবেষকদের প্রকৃত তথ্য সংরক্ষণের কোনও ব্যবস্থা নেই। ফলে বিশ্ব র‌্যাকিংয়ে বিশ্ববিদ্যালয়গুলো কাঙ্ক্ষিত স্থান অর্জন করতে সক্ষম হচ্ছে না।

ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন অভীষ্টের লক্ষ্যমাত্রা অর্জনে দেশের বিশ্ববিদ্যালয়গুলোয় গবেষণা ও গবেষকের প্রকৃত চিত্র তুলে ধরার একটি উদ্যোগ নিয়েছে ইউজিসি। এই উদ্যোগ বাস্তবায়িত হলে ২০৩০ সালের মধ্যে দেশের বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার মান কাঙ্ক্ষিত পর্যায়ে উন্নীত হবে এবং গবেষকের সংখ্যাও উল্লেখযোগ্য হারে বেড়ে যাবে।’

সভায় ইউজিসি সদস্য বিশ্বজিৎ চন্দ বলেন, ‘দেশে মানসম্পন্ন ও ফলধর্মী গবেষণার ব্যাপক অভাব রয়েছে। এ অবস্থা থেকে উত্তরণ ও কর্মপরিকল্পনা প্রয়োজন।’ তিনি বলেন, ‘২০৪১ এর সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে মানসম্পন্ন শিক্ষা ও গবেষণার বিকল্প নেই।’ তিনি মনে করেন, এ উদ্যোগের মাধ্যমে গবেষণার প্রকৃত চিত্র এবং কর্মপরিকল্পনা নির্ধারণ করা সহজ হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কমিশনের সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ। ইউজিসি’র স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসুরেন্স বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম কর্মশালা সঞ্চলনা করেন।  এসপিকিউএ বিভাগের উপপরিচালক বিষ্ণু মল্লিক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

সভায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো ও ইউজিসি’র এসডিজি ট্রাকারের দায়িত্বপ্রাপ্ত ও সংশ্লিষ্ট কর্মকর্তারা যুক্ত ছিলেন।