২০২১ সালের এসএসসি-এইচএসসি’র অ্যাসাইনমেন্টের তথ্য পাঠানোর নির্দেশ

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের চতুর্থ থেকে অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এবং এইচএসসি পরীক্ষার্থীদের তৃতীয় থেকে ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট জমার তথ্য চেয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। বুধবার (৮ সেপ্টেম্বর) অধিদফতর এ সংক্রান্ত আলাদা আদেশ জারি করে।

আদেশে বলা হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির আলোকে অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনা শিরোনামে একটি বিজ্ঞপ্তি জারি করে গত ১৮ জুলাই। ইতোমধ্যে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে। 

এতে বলা হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আঞ্চলিক পরিচালকদের নিজ নিজ অঞ্চলের সরকারি-বেসরকারি কলেজগুলো থেকে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট জমাদানের মোট সংখ্যা সারসংক্ষেপ আকারে নির্ধারিত ছকে আগামী ১৬ সেপ্টেম্বরের মধ্যে মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইংয়ের ই-মেইলে (assignment.mews@gmail.com) পাঠাতে হবে।

আলাদা আদেশে বলা হয়, এসএসসির জন্যও অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনা শিরোনামে গত ২৬ জুলাই একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। এতে বলা হয়, উপ-পরিচালকরা (মাধ্যমিক) তাদের নিজ নিজ অঞ্চলের সরকারি-বেসরকারি বিদ্যালয়গুলো থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের চতুর্থ থেকে অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট জমাদানের মোট সংখ্যা সারসংক্ষেপ আকারে নির্ধারিত ছকে আগামী ১৬ সেপ্টেম্বরের মধ্যে মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইংয়ের ই-মেইলে (assignment.mews@gmail.com) পাঠানো নিশ্চিত করবেন।

দু’টি আদেশের নির্ধারিত ছকে অঞ্চলের নাম, পরিচালক এবং আঞ্চলিক উপ-পরিচালকের নাম, ই-মেইল আইডি, মোবাইল ফোন নম্বর, আওতাধীন মোট জেলার সংখ্যা এবং আওতাধীন মোট উপজেলার সংখ্যা উল্লেখ করতে বলা হয়েছে।

এছাড়া পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির ভিত্তিতে নির্ধারিত অ্যাসাইনমেন্ট গ্রিড অনুসারে আওতাধীন সরকারি-বেসরকারি কলেজ ও বিদ্যালয়ের সংখ্যা, ২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে এমন পরীক্ষার্থীর মোট সংখ্যা, অ্যাসাইনমেন্ট গ্রহণকারী মোট শিক্ষার্থীর সংখ্যা, অ্যাসাইনমেন্ট জমাদানকারী মোট শিক্ষার্থীর সংখ্যাও উল্লেখ করতে হবে নির্ধারিত ছকে।

নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করতে হবে এবং কোভিড-১৯ অতিমারির কারণে সরকারের দেওয়া স্বাস্থ্যবিধি কোনোক্রমেই উপেক্ষা করা যাবে না বলে উল্লেখ করা হয় আদেশে।