কারিগরি শিক্ষা ধারার শিক্ষকদের দক্ষতা লেভেল ৬-এ উন্নীত করার পরিকল্পনা

২০২৩ সালের মধ্যে কারিগরি শিক্ষা ধারার শিক্ষকদের দক্ষতা লেভেল ৬-এ উন্নীত করার পরিকল্পনা রয়েছে সরকার। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান বুধবার (১৩ অক্টোবর) ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটে এই তথ্য জানিয়েছেন। এখানে দেশের বিভিন্ন পলিটেকনিক ও টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ শিক্ষকদের জন্য আয়োজিত দুই মাসব্যাপী দক্ষতাভিত্তিক ব্যবহারিক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে অংশ নেন তিনি।

সচিব উল্লেখ করেন, কারিগরি শিক্ষা ধারার সব শিক্ষকের দক্ষতা লেভেল ৬-এ উন্নীত করতে ধারাবাহিকভাবে মানসম্পন্ন প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। তার আশা, জাতীয় দক্ষতা মানের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রশিক্ষণের কোর্স মডিউল প্রণয়ন করায় শিক্ষকরা স্কিল লেভেল ৬-এ উন্নীত হবেন।

অনুষ্ঠানে জানানো হয়, গত ২২ আগস্ট থেকে ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট, টেকনিক্যাল টিচার্স ট্রেনিং কলেজ এবং ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে একযোগে শুরু হওয়া দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণে মোট ১৬১ জন প্রশিক্ষণার্থী অংশ নেন। বিষয়ভিত্তিক এই প্রশিক্ষণে সরকারি, বেসরকারি ও বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান সংশ্লিষ্ট রিসোর্স পারসনের তত্ত্বাবধায়নে হাতে-কলমে ব্যবহারিক ক্লাস অনুষ্ঠিত হয়। এর আগে প্রথম ব্যাচে ২৪৮ জন শিক্ষক প্রশিক্ষণ নেন।

সমাপনী আয়োজনে সভাপতিত্ব করেন কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. মো. হেলাল উদ্দিন।