উচ্চশিক্ষার কারিকুলামের বেসিক আপডেট করার পরামর্শ ইউজিসির

চাহিদা অনুযায়ী দেশের বিশ্ববিদ্যালয়গুলোর কারিকুলাম আপডেট করার পরামর্শ দিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। মঙ্গলবার (৭ ডিসেম্বর)  ইউজিসি অডিটোরিয়ামে চতুর্থ শিল্প বিপ্লব শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন উপলক্ষে আয়োজিত ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে এ পরামর্শ দেন তিনি।   

ইউজিসি চেয়ারম্যান বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে বিভিন্ন সময়ে কারিকুলামে পরিবর্তন আনা হলেও বেসিক আপডেট হচ্ছে না। কারিকুলাম পরিবর্তনে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পদ্ধতি অনুসরণ করতে হয়। কারিকুলাম আপডেট করতে এক ধরনের জটিলতা থাকলেও বিশ্ববিদ্যালয়গুলোকে চাপ সৃষ্টি করা হচ্ছে।

কারিকুলাম আপডেট করার বিষয়ে ইউজিসির চেয়ারম্যান বলেন, কারিকুলামে পরিবর্তনের জন বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পদ্ধতিতে অনুসরণের মাধ্যমে করতে হয়। অ্যাকডেমিক কাউন্সিলের অনুমোদন, সিন্ডিকেটের অনুমোদন প্রয়োজন। কারিকুলাম আপডেট না করতে পরায় মেধাবী শিক্ষার্থীদের ভালো ফলাফল নিয়ে বেকার থাকতে হচ্ছে। উচ্চ ডিগ্রিধারীদের স্কিল না থাকায় পাসের পর তাদের অনিশ্চয়তায় দিন পার করতে হচ্ছে। গতানুগতিক শিক্ষা থেকে বেরিয়ে আসতে ইউজিসির পক্ষ থেকে বার বার চাপ সৃষ্টি করা হচ্ছে।’

মিট দ্য প্রেস অনুষ্ঠানে ইউজিসির সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর, অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র এবং অধ্যাপক ড, আবু তাহের উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ‘ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভুলেশন অ্যান্ড বিয়ন্ড’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগামী ১০ ও ১১ ডিসেম্বরে আয়োজন করা হবে। ইউজিসি এই সম্মেলন আয়োজন করবে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ১০ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন ঘোষণা করবেন। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ইউজিসির চেয়ারম্যান।