অবশেষে তারা স্কুলে

প্রায় প্রতিটা পরিবারেই বছরের শুরুর দিনটায় শিক্ষার্থী সদস্যের জন্য থাকে একটু বাড়তি আয়োজন। আর সেটা যদি তার প্রথমবার স্কুলে যাওয়ার দিন হয় তাহলেতো কথাই নেই! কিন্তু গেল দুই বছরের মহামারিতে সেই আনন্দে ভাটা পড়েছে। স্কুলে ভর্তি হলেও অনেকেই যেতে পারেনি প্রিয় ক্লাস রুমে। দীর্ঘদিন পর গেল বছরের ১২ সেপ্টেম্বর সীমিত পরিসরে স্কুল খোলা হলেও ছোট্ট শিশুদের (প্রাক-প্রাথমিক) স্কুলে যাওয়া ‘মানা’ই থাকে। তবে এখন করোনার সংক্রমণ কমে আসায় সেই বাধা কাটলো, অবশেষে শ্রেণিকক্ষে পাঠ নেওয়ার সুযোগ পেলো ক্ষুদে শিক্ষার্থীরা।

বোনের সঙ্গে প্রথমবার স্কুলে আসছে এক শিক্ষার্থী

আজ মঙ্গলবার (১৫ মার্চ) সকাল থেকে প্রাক-প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে পাঠদান শুরু হয়েছে। সপ্তাহের মঙ্গলবার ও রবিবার দুই দিন স্বাভাবিক শ্রেণিপাঠদান অব্যাহত থাকবে।

প্রাক-প্রাথমিকের শ্রেণি পাঠদান শুরুর দিন রাজধানীর প্রাথমিক বিদ্যালয়গুলো মিলন মেলায় পরিণত হয়েছে। দীর্ঘ দুই বছর পর শিশু শিক্ষার্থীরা ঘরের বাইরে প্রথম আনন্দ নিয়ে শিখন শেখার পরিবেশের সঙ্গে যুক্ত হতে পেরেছে। এতে শিক্ষক অভিভাবকরাও খুশি। শিখনের প্রথম পাঠ

মোহাম্মদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়র সহকারী শিক্ষক খাইরুন নাহার লিপি বলেন, দীর্ঘ বিরতির পরে আমাদের ছোট্ট সোনামণিরা আজ তাদের নিজ গৃহে অর্থাৎ ভালোবাসার প্রিয় শ্রেণিকক্ষে প্রবেশ করেছে। একজন শিক্ষক হিসেবে এই কুঁড়িদের আগমনে আমরা সকলে উচ্ছ্বসিত। আমাদের এই ক্ষুদে প্রাণগুলো হেসে খেলে বেড়ে উঠুক একজন আদর্শ মানব হিসেবে একজন সুনাগরিক হিসেবে সেই প্রত্যাশা।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা রোগী শনাক্ত হলে ওই বছর ১৬ মার্চ থেকে দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। দীর্ঘ ১৮ মাস বন্ধের পর গত বছর ১২ সেপ্টেম্বর শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়ে সীমিত আকারে পাঠদান শুরু করা হয়। তবে বন্ধ রাখা হয় প্রাক-প্রাথমিকের পাঠদান। চলতি বছরের শুরুর দিকে নতুন করে করোনা সংক্রমণ বেড়ে গেলে আবারও এক মাসের জন্য বন্ধ করা হয় শ্রেণিকক্ষে পাঠদান। সবশেষ গত ২ মার্চ প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের পাঠদান শুরু হয়। আর আজ মঙ্গলবার (১৫ মার্চ) শুরু হলো প্রাক-প্রাথমিকের পাঠদান। 

এসেই জুটেছে বন্ধুও

এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী গত ২২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিকের শ্রেণিপাঠদান শুরু হয় সীমিত আকারে। তবে আজ থেকে মাধ্যমিকের সব শ্রেণির সব ক্লাস চলবে স্বাভাবিক সময়ের মতো। এছাড়া আজ থেকে শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক স্তরের শ্রেণিপাঠদান।

ক্লাস শেষ, এখন খেলার সময়