টিএমটিই প্রকল্পের প্রাথমিক শিক্ষকদের তৃতীয় দলের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান সম্পন্ন

প্রাথমিক শিক্ষা অধিদফতর এবং দ্য ব্রিটিশ কাউন্সিলের যৌথ উদ্যোগে ‘ট্রেনিং অব মাস্টার ট্রেইনার্স ইন ইংলিশ (টিএমটিই)’ প্রকল্পের অধীনে প্রাথমিক শিক্ষকদের তৃতীয় দলের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২২ মে) এক প্রেস বিজ্ঞপ্তিতে ব্রিটিশ কাউন্সিল এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ বছর তৃতীয় বারের মতো এই গ্র্যাজুয়েশন অনুষ্ঠানের আয়োজন করা হলো। ঢাকা, গাজীপুর, শেরপুর, যশোর, বরিশাল, গোপালগঞ্জ, রংপুর, দিনাজপুর, রাজশাহী এবং মৌলভীবাজারের প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটে (পিটিআই) এই আয়োজন সম্পন্ন হয়। ঢাকা পিটিআইয়ে অনুষ্ঠিত গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম।

প্রশিক্ষণপ্রাপ্ত এই শিক্ষকরা তৃতীয় গ্রুপের অন্তর্ভুক্ত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, যারা গত ১৩ ফেব্রুয়ারি থেকে তাদের ১৪ সপ্তাহের পেশাদার দক্ষতা অর্জনের পথচলা শুরু করেন।

উল্লেখ্য, টিএমটিই মূলত প্রাথমিক বিদ্যালয়ের ২ হাজারের বেশি শিক্ষককে বিভিন্ন গ্রুপে ভাগ করে ইংরেজি ভাষার দক্ষতা বৃদ্ধি ও শিক্ষা দেওয়া সংক্রান্ত প্রশিক্ষণ প্রকল্প। এবার দশটি জেলা থেকে চারশ’র বেশি প্রাথমিক শিক্ষককে প্রশিক্ষণ দিয়েছে ব্রিটিশ কাউন্সিল।

ব্রিটিশ কাউন্সিল জানায়, বিশ্বজুড়েই সাংস্কৃতিক সম্পর্ক ও শিক্ষার সুযোগ নিয়ে কাজ করে যুক্তরাজ্যের আন্তর্জাতিক সংস্থা ব্রিটিশ কাউন্সিল। শিল্প, সংস্কৃতি, ইংরেজি ভাষা ও শিক্ষার মাধ্যমে আমরা যুক্তরাজ্যের জনগণের সঙ্গে অন্যান্য দেশের জনগণের মধ্যে সংযোগ, বোঝাপড়া ও আস্থা স্থাপনে কাজ করে। ১৯৩৪ সালে প্রতিষ্ঠিত ব্রিটিশ কাউন্সিল রয়্যাল চার্টার ইউকে পাবলিক বডি দ্বারা পরিচালিত যুক্তরাজ্যভিত্তিক দাতব্য সংস্থা।