এমপিওভুক্তির ঘোষণা সপ্তাহখানেকের মধ্যে: শিক্ষামন্ত্রী

বেসরকারি নন-এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর জন্য এমপিওভুক্তির ঘোষণা সপ্তাহখানেকের মধ্যে আসবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শুক্রবার (১০ জুন) ওসমানী স্মৃতি মিলানয়তনে ২০২২-২৩ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

এর আগে গত ৫ জুন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, আগামী এক সপ্তাহের মধ্যে এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে।  

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, আগামী সপ্তাহেই আমরা এমপিওভুক্তির একটি সংবাদ দিতে পারবো বলে আশা রাখছি। এমপিওভুক্তির যে কাজটি আমরা করছি, সেটি খুব দ্রুতই প্রকাশ করতে পারবো। তবে এর সংখ্যা কত সেটি এ মুহূর্তে বলতে পারছি না।

এর আগে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, আগের বারের সংখ্যার মতোই এবার নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হতে পারে।  

বাজেট প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, ‘বৈশ্বিক এমন একটি পরিস্থিততিতে ভালো একটি বাজেট হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের বাজেট শতকরা প্রায় ২০ শতাংশ বেড়েছে। সুতরাং সন্তুষ্ট না হওয়ার কোনও সুযোগ নেই। আমাদের গবেষণায় বরাদ্দ বেড়েছে। এখন বরাদ্দ করা টাকা কতো ভালোভাবে কাজে লাগাতে পারবো সেটি মূল বিষয়।’

অর্থ মন্ত্রণালয়ের আয়োজনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ছাড়াও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারসহ বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।