শিক্ষক হত্যা ও লাঞ্ছনার ঘটনার প্রতিবাদ বাউবি শিক্ষক সমিতির

কলেজ শিক্ষক উৎপল কুমার সরকার হত্যা এবং অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের মানহানির ঘটনার নিন্দা, প্রতিবাদ ও বিচার দাবি করেছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) শিক্ষক সমিতি।

বৃহস্পতিবার (২৯ জুন) বাউবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. আব্দুস সাত্তারের সই করা প্রেস বিজ্ঞপ্তিতে এসবের প্রতিবাদ ও বিচার দাবি করা হয়।

সম্প্রতি নড়াইল সদর উপজেলার মির্জাপুর ইউনাইটেড কলেজের অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরানো হয়। অন্যদিকে, সাভারের আশুলিয়ায় একজন বেপরোয়া শিক্ষার্থীর আঘাতে আহত কলেজ শিক্ষক উৎপল কুমার সরকার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এই দুটি ঘটনায় বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি মনে করে, এ ধরনের ঘটনা সমস্ত শিক্ষক সমাজের জন্য মর্যাদা হানিকর এবং ভীতিকর। এই ধরনের পরিস্থিতি শিক্ষার পরিবেশের ওপর নেতিবাচক প্রভাব ফেলে এবং মূল্যবোধ ও নৈতিকতাকে প্রশ্নবিদ্ধ করে।

সমিতি আরও মনে, শিক্ষার্থীদের মাঝে পরমতসহিষ্ণুতা, সামাজিক মূল্যবোধ, নৈতিকতা ইত্যাদি সৃষ্টিতে শিক্ষক, অভিভাবক, সুশীল সমাজ এবং গণমাধ্যমসহ সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

শিক্ষক সমিতি দুইটি ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে এবং এই ঘটনা দুইটির সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছে।