‘জাতীয় বিশ্ববিদ্যালয় বদলে গেলে বদলে যাবে বাংলাদেশ’

দেশ প্রেমিক নাগরিক গড়ে তুলতে শিক্ষকদের আদর্শ শিক্ষক হওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান। 

বুধবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানীর মোহাম্মদপুর মহিলা কলেজের অডিটোরিয়ামে প্রফেশনাল কলেজের ব্যবস্থাপনা, অ্যাকাডেমিক কার্যক্রম ও পরীক্ষা বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান বলেন, ‘দেশপ্রেমিক প্রজন্ম গড়তে হলে আদর্শ শিক্ষক বড় প্রয়োজন। শিক্ষকদের হাতেই তৈরি হবে সৃজনশীল, সৃষ্টিশীল, দেশপ্রেমিক ও মানবিক মূল্যবোধ সম্পন্ন নাগরিক। জাতীয় বিশ্ববিদ্যালয় হচ্ছে মানচিত্রসম সেই প্রতিষ্ঠান, যেটি বদলে দিলে বাংলাদেশ বদলে যাবে। দুই হাজার ২৫৭টি প্রতিষ্ঠান যদি দেশের বিভিন্ন জায়গায় বসান এটিই বাংলাদেশের মানচিত্র। এখানে যে ৩৫ লাখ শিক্ষার্থী পড়েন এবং তাদের পরিবার এরাই বাংলাদেশের মূলধারা। এখানেই শিল্প, সাহিত্য ও বাংলাদেশের সংস্কৃতি। এখানেই ক্রীড়া, এখানেই শিক্ষা। এখানে যদি বদল আনা যায় তাহলে বাংলাদেশ বদলে যাবে।’

অধ্যক্ষদের উদ্দেশে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য বলেন, ‘আপনাদের হাত দিয়ে যেসব শিক্ষার্থী তৈরি হয়, তাদেরকে যদি শিক্ষার আলোয় তৈরি করতে পারেন, দেশপ্রেমিক নাগরিক তৈরি করতে পারেন-তাহলেই দেশ বদলে যাবে। কেমন করে শিখতে হয়, কেমন করে নিয়মিত ক্লাসে আনা যায়, কেমন করে পড়তে হয়, কেমন করে পড়ার অভ্যাস তৈরি করা যায়-সেই কৌশলগুলো আমাদের বের করতে হবে। একজন শিক্ষার্থীকে এগুলো শিখিয়ে দিলে সে নিজেই নিজের পথ তৈরি করে নেবে। শিক্ষার পাশাপাশি তাদেরকে দেশপ্রেমিক ও মানবিক মূল্যবোধ শেখাতে হবে। আমাদের অনেক প্রতিবন্ধকতা আছে। সেই প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে হবে।’

কর্মশালায় সারাদেশের প্রায় ১৫০টি প্রফেশনাল কলেজের অধ্যক্ষ অংশ নেন। এতে উচ্চশিক্ষার মানোন্নয়নে কলেজের বিভিন্ন সমস্যা, সম্ভাবনা ও সুপারিশ তুলে ধরে বক্তব্য দেন অধ্যক্ষরা।

কর্মশালায় সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষা প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ বিন কাশেম। এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন-জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান, তথ্য প্রযুক্তি (আইসিটি) দফতরের পরিচালক মো. মুমিনুল ইসলাম, কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) ফাহিমা সুলতানা প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন দফতরের পরিচালক রফিকুল আকবর। শুভেচ্ছা বক্তব্য রাখেন মোহাম্মদপুর মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. আমিনুল হক।