‘নির্বাচনি অঙ্গীকারে শিক্ষার অধিকার আরও ওপরে থাকা উচিত’

নারী ক্ষমতায়নের অগ্রযাত্রা ধরে রাখতে হলে রাজনৈতিক অঙ্গীকার জরুরি। এক্ষেত্রে রাজনৈতিক দলের নির্বাচনি অঙ্গীকারে শিক্ষার অধিকার আরও ওপরের দিকে আসা উচিত।

মঙ্গলবার (১১ এপ্রিল) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘মেয়েদের ক্ষমতায়নে শিক্ষা: আমাদের করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় এ সুপারিশ উঠে আসে।

সাংবাদিকদের সঙ্গে এই মতবিনিময় সভার আয়োজন করে গণসাক্ষরতা অভিযানের ক্যাম্পেইন ফর পপুলার এডুকেশন (ক্যাম্পে)। সভায় সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী, ব্র্যাক ইউনিভার্সিটির এমিরেটাস অধ্যাপক ড. মঞ্জুর আহমেদ, গণসাক্ষরতা অভিযানের উপপরিচালক কে এম এনামুল হক, মালালা ফান্ড বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মোশাররফ হোসেন তানসেন, শিক্ষক নেতা অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ তাদের অভিমত তুলে ধরেন।

মতবিনিময় সভায় রাশেদা কে চৌধুরী বলেন, নারীর ক্ষমতায়নের জন্য নারীর অংশগ্রহণ ও অংশীদারত্ব একসঙ্গে হতে হবে। সেক্ষেত্রে রাজনৈতিক দলের নির্বাচনি অঙ্গীকারে শিক্ষার অধিকার আরও ওপরের দিকে আসা উচিত। এসব অঙ্গীকার বাস্তবায়নও জরুরি। দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার পূর্ণ দায়িত্ব রাষ্ট্রের নেওয়া প্রয়োজন।’

তিনি আরও বলেন, নারী শিক্ষার অগ্রগতির ক্ষেত্রে যেসব চ্যালেঞ্জ আমরা লক্ষ্য করেছিলাম, ভেবেছিলাম সেগুলো দূর হয়ে যাবে। কিন্তু সেটা হচ্ছে না। ‘দিনাজপুরের ঘটনা উল্লেখ করে তিনি বলেন, শিক্ষার্থীরা এবিউজ হয়ে যাচ্ছে। সংখ্যাগত দিক থেকে উন্নতি হয়েছে অস্বীকার করার উপায় নেই। কিন্তু গুণগত মানের ক্ষেত্রে বৈষম্য রয়েছে গেছে। এসব আগে থেকেই ছিল, কোভিডে আরও প্রকট হয়েছে। একটি আন্তর্জাতিক গবেষণায় দেখা গেছে, ৩১ শতাংশ নারী স্টেম (সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং, ম্যাথমেটিকস) পড়াশোনা করে।’

এমিরেটাস অধ্যাপক ড. মঞ্জুর আহমেদ বলেন, শিক্ষার্থীর অভিগম্যতা বেড়েছে, ভালো কথা। কিন্তু মান বাড়াতে হবে, মান ধরে রাখতে হবে। বাংলাদেশে এখনও অনেক মানুষ রয়েছে, যারা মেয়েদের লেখাপড়ার ক্ষেত্রে আফগানিস্তানের মনোভাব লালন করেন এবং তুলে ধরেন। করোনা মহামারির সময় যথেষ্ট ঘাটতি তৈরি হয়েছে। একটি প্রজন্ম সংকটে পড়ে গেছে। এ ক্ষেত্রে মেয়েরা বিশেষভাবে সংকটাপন্ন। ঘাটতি পূরণের ব্যবস্থা নিতে হবে।

গণসাক্ষরতা অভিযানের উপপরিচালক কে এম এনামুল হক বলেন, গত দুই দশক ধারাবাহিকভাবে শিক্ষা ক্ষেত্রে নারী অগ্রযাত্রায় বাংলাদেশ এগিয়ে গেলেও কোভিডকালীন ও পরবর্তী সময়ে সেটি বড় ধাক্কা খেয়েছে। এখান থেকে উত্তরণ ঘটাতে হলে রাজনৈতিক অঙ্গীকার প্রয়োজন।