শিক্ষা প্রতিষ্ঠানে মঙ্গল শোভাযাত্রা বাদ দিয়ে মাউশির নতুন আদেশ

দেশের শিক্ষা প্রতিষ্ঠানে বাংলা নববর্ষ পালনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর এবং মাদ্রাসা শিক্ষা অধিদফদতর নতুন করে আদেশ জারি করেছে। বৃহস্পতিবারের (১৩ এপ্রিল) নতুন আদেশে মঙ্গল শোভাযাত্রা করার বিষয়টি বাদ দেওয়া হয়েছে।

বুধবার (১২ এপ্রিলে) মঙ্গল শোভাযাত্রা বিশ্বের কালচারাল হেরিজেট হিসেবে গুরুত্ব দিয়ে নববর্ষ পালনের নির্দেশ দেওয়া হয়েছিল।  ওই আদেশে বলা হয়েছিলো— নববর্ষ ১৪৩০ উদযাপন অনুষ্ঠান আবশিকভাবে জাতীয় সংগীত ও এসো হে বৈশাখ গান পরিবেশনের মাধ্যমে শুরু করতে হবে। সব শিক্ষা প্রতিষ্ঠানে নিজস্ব ব্যবস্থাপনায় উৎসবমুখর পরিবেশে ও যথাযথ আড়ম্বরে নববর্ষ উদযাপন করবে। ইউনেস্কো কর্তৃক মঙ্গল শোভাযাত্রাকে বিশ্বের গুরুত্বপুর্ণ ইনটেনজিবল কালচারাল হেরিটেজ এর তালিকাভুক্ত করার বিষয়টি গুরুত্ব সহকারে প্রচার করতে হবে। সকালে আবশ্যিকভাবে শিক্ষার্থীদের মাঠে র‌্যালি করতে হবে।

এই আদেশ জারির পর বৃহস্পতিবার (১৩ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর নতুন করে আদেশ জারি করে। এই আদেশে বলা হয়, নববর্ষ ১৪৩০ উদযাপন অনুষ্ঠান আবশ্যিকভাবে জাতীয় সংগীত ও এসো হে বৈশাখ গান পরিববেশনের মাধ্যমে শুরু করতে হবে। অনুষ্ঠানে পবিত্র রমজানের পবিত্রতা ও ভাবগাম্ভীর্য রক্ষা করতে হবে। সব শিক্ষা প্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় রমেজানের পবিত্রতা রক্ষা করে ধর্মীয় অনুভূতি বজায় রেখে যথাযথ আড়ম্বরে বাংলা নববর্ষ উদযাপন করবে।

প্রসঙ্গত, সংস্কৃতি সন্ত্রণালয়ে অনুষ্ঠিত গত ১৮ মার্চের আন্তঃমন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয় গত ৪ এপ্রিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, মাদ্রাসা শিক্ষা অধিদফতর এবং কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে মঙ্গল শোভাযাত্রাকে গুরুত্ব দিয়ে বাংলা নববর্ষ পালনের নির্দেশ দিয়েছিল।

আরও পড়ুন- 

মঙ্গল শোভাযাত্রা অন্তর্ভুক্ত করে শিক্ষা প্রতিষ্ঠানে বাংলা নববর্ষ পালনের নির্দেশ

শিক্ষা প্রতিষ্ঠানে মঙ্গল শোভাযাত্রার নির্দেশনা চ্যালেঞ্জ করে রিট