অনুদান পেলেন ৭ ছবির ৮ নির্মাতা

বাড়ছে শিল্প-সংস্কৃতি বাজেট।সরকার ২০১৫-১৬ অর্থবছরে ৭টি চলচ্চিত্র নির্মাণের জন্য অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। গতকাল মঙ্গলবার (১৪ জুন) এ ঘোষণা দেওয়া হয়েছে। এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে মনোনীত ৭ ছবির ৮ জন নির্মাতাকে বিষয়টি জানানো হয়েছে।
অনুদান পাওয়া ৭টি ছবি হলো- শিশুতোষ ছবি ‘আঁখি ও তার বন্ধুরা’। মুহাম্মদ জাফর ইকবালের উপন্যাস অবলম্বনে এটি পরিচালনা করবেন মোরশেদুল ইসলাম। কামার আহমাদ সাইমন ও সারা আফরীন প্রযোজিত ‘শঙ্খধ্বনি’। এটি পরিচালনা করবেন কামার আহমাদ সাইমন।
হুমায়ূন আহমেদের ‘দেবী’ উপন্যাস অবলম্বনে স্বনামের ছবিটি পরিচালনা করবেন মাকসুদ হোসাইন ও জয়া আহসান। বদরুল আনাম সৌদের গল্প ও পরিচালনায় আছে ‘গহীন বালুচর’ ছবিটি। এছাড়াও রয়েছে কমল সরকারের চিত্রনাট্যে স্বপন চৌধুরীর পরিচালনায় ‘বৃদ্ধাশ্রম’। তুষার আবদুল্লাহ ও পান্থ প্রসাদের লেখা ‘সাবিত্রী’। এটি পরিচালনা করবেন পান্থ প্রসাদ।
অনুদানের প্রজ্ঞাপন।এদিকে একমাত্র প্রামাণ্যচিত্র হিসেবে অনুদান পাচ্ছে ‘বধ্যভূমিতে একদিন’। এটির চিত্রনাট্য ও পরিচালনায় থাকছেন কাওসার চৌধুরী।
প্রজ্ঞাপনে বলা হয়, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, মানবীয় মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমান বিবেচনায় এ ছবিগুলো নির্বাচন করা হয়েছে।
/এম/এমএম/