অপর্ণার কিছু স্মৃতি এবং দেশপ্রেম (ভিডিও)

অপর্ণা ঘোষঅপর্ণা ঘোষ। ভিন্নধারার নাটক-সিনেমায় অভিনয় করে ভালো প্রশংসিত। তবে এবার আর অভিনয় প্রসঙ্গ নয়। ব্যক্তি অপর্ণার কিছু আবেগের কথা পাওয়া গেছে তার একটি ভিডিও কথোপকথনে। এই আবেগ বাংলাদেশ এবং জাতীয় পতাকাকে ঘিরে।
বিজয়ের মাস উপলক্ষে অপর্ণা-পরমব্রত অভিনীত ‘ভুবন মাঝি’ ছবির ফেসবুক পেজে একটি ভিডিও প্রকাশ পেয়েছে ৬ ডিসেম্বর। যে ভিডিওতে অপর্ণা তার দেশপ্রেমের কথা প্রকাশ করেছেন স্মৃতির ভাণ্ডার থেকে। যে স্মৃতিচারণে উঠে এসেছে দূর শৈশবের রাঙামাটি থেকে কলকাতা হয়ে কুষ্টিয়ার বিভিন্ন ঘটনা।
অপর্ণা বলেন, ‘তখন আমি ক্লাস সিক্সে পড়ি রাঙামাটি গার্লস হাই স্কুলে। মায়ের চাকরির সুবাদে সেখানেই থাকতাম আমরা। সে সময় স্কাউটের সদস্য ছিলাম। তো স্কুল থেকে সেবার আমাদেরকে ঢাকায় নিয়ে আসা হয়, সাফ গেমসের উদ্বোধনী অনুষ্ঠানের জন্য। আমাদের হেড মিস্ট্রেস ছিলেন খিসা ম্যাম। ঢাকায় আসার পথে উনি আমাকে বলেছিলেন, অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আসবেন। আরও অনেক বড় বড় মানুষ। এবার বাংলাদেশের জাতীয় পতাকা আমাকেই রিপ্রেজেন্ট করতে হবে। পতাকা হাতে নিয়ে সবার সামনে আমি থাকবো। পেছনে বাকি সবাই। ফলে আমার দায়িত্বটা অনেক বড়। এমনটাই বার বার বলছিলেন হেড মিস্ট্রেস।’
এমন পরিস্থিতিতে অপর্ণার অবস্থা বেশ করুণ। তার ভাষায়, ‘সেদিন মাঠে সারাক্ষণ হাত-পা কাঁপছিলো। প্রচণ্ড রোদের মধ্যে গলা শুকিয়ে কাঠ। তার ওপর সবার সামনে পতাকা হাতে দাঁড়িয়ে ছিলাম আমি। এদিকে বার বার হেডমিস্ট্রেস আমাকে বলছিলেন, অপর্ণা তুমি আজ আমাদের স্কুল এবং দেশটাকে রিপ্রেজেন্ট করছো। তোমার হাতে জাতীয় পতাকা। ফলে যাই ঘটুক না কেন- এই পাতাকাটাকে অনুষ্ঠানের শেষ পর্যন্ত শক্ত হাতে সোজা করে ধরে রাখতে হবে তোমাকে। হুম, আমি শেষ পর্যন্ত পেরেছি। মূলত সেই দিনের পর থেকেই এই দেশ এবং পতাকা নিয়ে আমার মধ্যে অন্যরকম ফিলিংস কাজ করে। বাংলাদেশের পতাকা দেখলে আমি এখনও উদাস হয়ে যাই। পরম মমতা নিয়ে তাকিয়ে থাকি পতাকার দিকে। এই অনুভূতি আসলে বোঝানো যাবে না।’

ভুবন মাঝি’তে পরমব্রত ও অপর্ণাভিডিওটির মাধ্যমে দেশ এবং পতাকা নিয়ে এমন আরও বেশকিছু স্মৃতির কথা জানান অপর্ণা। যেখানে উঠে এসেছে কলকাতার মাঠে বসে বাংলাদেশ-নিউজিল্যান্ডের মধ্যকার ক্রিকেট খেলা দেখার ভিন্ন অভিজ্ঞতা এবং কুষ্টিয়ায় ‘ভুবন মাঝি’ ছবির শুটিংয়ে পতাকা উঠানোর শুটিং স্মৃতি।

ভিডিওর শেষে অপর্ণা ঘোষ বলেন, ‘আমার দেশ আমার পতাকা। আসলেই আমি বাংলাদেশকে নিয়ে গর্ব করি।’ 

ভিডিওটি দেখুন এই লিংকে:

 

প্রসঙ্গত, সরকারি অনুদানে নির্মিত মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র 'ভুবন মাঝি'তে অভিনয় করেছেন পরমব্রত, অপর্ণা, মামুনুর রশীদ, নওশাবা, মাজনুন মিজান প্রমুখ। পরিচালনা করেছেন ফখরুল আরেফিন খান। ছবিটি শিগগিরই মুক্তি পাচ্ছে।

/এস/এমএম/