ফারিয়ার জন্য নদীর কণ্ঠে নজরুলসংগীত

ফারিয়া ও নদীদেশীয় চলচ্চিত্রে সচরাচর নজরুল কিংবা রবীন্দ্রসংগীতের ব্যবহার দেখা যায় না। আর ছবিটি যদি হয় পূর্ণ বাণিজ্যিক ঘরানার- তবে তো আইটেম গান নিয়ে ভাবতে ভাবতেই সংশ্লিষ্টদের মাথার ঘাম পায়ে পৌঁছায়!

তবে এবার ঘটছে একটু ভিন্ন ঘটনা। জাজ মাল্টিমিডিয়ার শুটিং চলতি ছবি ‘ধ্যাততেরিকি’তে পাওয়া যাচ্ছে একটি নজরুলসংগীত। ‘মোর ঘুমঘোরে এলে মনোহর’ শিরোনামের জনপ্রিয় গানটির সঙ্গে পর্দায় পাওয়া যাবে ছবির নায়িকা নুসরাত ফারিয়াকে।

ইমন সাহার নতুন সংগীতায়োজনে গানটি কণ্ঠে তুলছেন এই প্রজন্মের আধুনিক গানের কণ্ঠশিল্পী মৌমিতা তাসরিন নদী। কোনও চলচ্চিত্রের জন্য এটাই তার প্রথম নজরুলসংগীত গাওয়া।

নদী জানান, আজ (শনিবার) দিনের কোনও এক সময় গানটির রেকর্ডিংয়ে অংশ নিচ্ছেন উত্তরায় ইমন সাহার স্টুডিওতে।

গানটি প্রসঙ্গে নদী বলেন, ‘‘প্রথমত অনেক বড় ছবি ‘ধ্যাততেরিকি’। এতে যারা অভিনয় করছেন তারাও আমার খুব প্রিয়। সিনেমায় আগেও গেয়েছি কিন্তু এবারের বিষয়টি পুরো আলাদা। কারণ, সিনেমার জন্য এবারই প্রথম নজরুলসংগীত কণ্ঠে তুলতে হচ্ছে। ইমন দা গানটির নতুন সংগীতায়োজন করেছেন, যা শুনলে যে কেউ মুগ্ধ হবেন। বাকিটা নির্ভর করছে আমি কতটা গাইতে পারলাম। সবমিলিয়ে গানটি নিয়ে খুবই এক্সাইটেড আমি।’’

শামীম আহমেদ রনির পরিচালনায় গেল ২২ দিন ধরে টানা চলছে ‘ধ্যাততেরিকি’র শুটিং। শেষ হবে ২৫ জানুয়ারি। তার আগেই গানটির শুটিং হচ্ছে বলে জানা গেছে।

এই ছবির গল্পের প্রয়োজনে মারপিট শিখেছেন নুসরাত ফারিয়া। ছবিতে লাঠিয়াল পরিবারের মেয়ে হিসেবে দেখা যাবে তাকে। সাত ভাইয়ের এক বোন। ভাইদের সঙ্গে নিয়মিত লাঠি খেলেন তিনি। এতে ফারিয়ার বিপরীতে অভিনয় করছেন আরিফিন শুভ।

‘ধ্যাততেরিকি’ মুক্তি পাচ্ছে এপ্রিলে, আসছে বৈশাখ উৎসবে।

/এস/এমএম/