অভিনয়শিল্পীদের কাছে প্রথম আলোর দুঃখ প্রকাশ

জিয়া ইসলাম ও কল্যাণ কোরাইয়াপ্রথম আলোর ফটোসাংবাদিক জিয়া ইসলামের সড়ক দুর্ঘটনা ও অভিনেতা কল্যাণ কোরাইয়াকে কেন্দ্র করে ফেসবুকে অনভিপ্রেত কিছু মন্তব্যের জন্য আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করেছে পত্রিকাটি।
সোমবার (১৩ মার্চ) দুপুরে পত্রিকাটি ‘অভিনয়শিল্পী সংঘ'র নবনির্বাচিত কমিটির সঙ্গে এক সভার আয়োজন করে। এটি অনুষ্ঠিত হয় দৈনিকটির কার্যালয়েই। সভার বিষয়টি এক বিবৃতির মাধ্যমে বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছে অভিনয় শিল্পী সংঘ।
সংঘটি জানায়, উক্ত সভায় পত্রিকাটির পক্ষ থেকে সহযোগী সম্পাদক আনিসুল হক, উপ-ফিচার সম্পাদক জাহিদ রেজা নূর এবং অন্যান্য সাংবাদিকের লেখা ফেসবুক মন্তব্যে অভিনয়শিল্পী যারা কষ্ট পেয়েছেন এবং বিক্ষুব্ধ হয়েছেন তাদের প্রতি দুঃখ প্রকাশ করা হয়।
তারা আশা প্রকাশ করেন, অতীতের মতো অভিনয়শিল্পীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের মধ্য দিয়ে আগামী দিনে পথচলার। অভিনয়শিল্পী সংঘ তাদের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে।
সংগঠনের নেতারা জানান, অভিনেতা কল্যাণ কোরাইয়া এবং ফটোসাংবাদিক জিয়া ইসলামের সড়ক দুর্ঘটনাকে কেন্দ্র করে প্রথম আলোর কয়েকজন সাংবাদিক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গোটা অভিনয়শিল্পী সমাজকে নিয়ে বিরূপ এবং অনভিপ্রেত মন্তব্য করে বিভেদ তৈরি করেছিলেন। এতে অধিকাংশ অভিনয়শিল্পী ক্ষুব্ধ হয়ে উঠেছিলেন। এর প্রেক্ষিতে অভিনয়শিল্পী সংঘ সংবাদমাধ্যমটির একটি অনুষ্ঠান বর্জনও করেছিল। এই পরিস্থিতিতে প্রথম আলো সোমবার বেলা ১২টায় সংগঠনটির নবনির্বাচিত কমিটির সঙ্গে একটি সভার আয়োজন করে।

অভিনয়শিল্পী সংঘ’র পক্ষ থেকে সভায় ছিলেন সংগঠনের সভাপতি শহীদুল আলম সাচ্চু, সহ-সভাপতি আজাদ আবুল কালাম, সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিম, যুগ্ম-সাধারণ সম্পাদক রওনক হাসান, সাংগঠনিক সম্পাদক লুৎফর রহমান জর্জ। এছাড়াও অংশ নেন সংগঠনের জ্যেষ্ঠ সদস্য মামুনুর রশীদ, সুবর্ণা মুস্তাফা এবং নাট্যব্যক্তিত্ব নাসিরউদ্দীন ইউসুফ।
এদিকে, আনিসুল হক ও জাহিদ রেজা নূর ফেসবুকে তাদের ব্যক্তিগত প্রোফাইল থেকেও দুঃখ প্রকাশ করেছেন। সোমাবার দুপুরের পরপরই তারা এ বিষয়ে স্ট্যাটাস দেন।
প্রসঙ্গত, গত ৯ জানুয়ারি রাতে রাজধানীর পান্থপথে একটি গাড়ির ধাক্কায় মারাত্মক আহত হন মোটরসাইকেল আরোহী জিয়া ইসলাম। এতে মাথা, চোয়াল ও পায়ে গুরুতর জখম হন তিনি। আশঙ্কাজনক অবস্থায় তাকে সিঙ্গাপুরে নেওয়া হয়। তিনি এখনও সেখানে চিকিৎসাধীন।
দুর্ঘটনার পরপরই জিয়া ইসলামকে আহত করার মামলায় অভিনেতা কল্যাণকে গ্রেফতার করা হয়। জনপ্রিয় এই অভিনেতা এখন জামিনে আছেন। আর দুর্ঘটনার জেরে পত্রিকাটির বেশ কয়েকজন সাংবাদিক ফেসবুকে বিদ্বেষ ও ক্ষোভপূর্ণ স্ট্যাটাস দিয়েছিলেন। এর প্রেক্ষিতে অভিনয়শিল্পী সংঘ দৈনিকটির একটি অনুষ্ঠান বর্জন করে।

 /এম/জেএইচ/