নিলয়-সারিকার নাটক বিকল্প প্ল্যাটফর্মে

নাটকের একটি দৃশ্যে নিলয় ও সারিকাটেলিভিশন নয়, ইউটিউব নয়, বৈশাখের বিশেষ নাটক ‘আবহমান’ প্রচার হবে বাংলালিংকের ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম বাংলাফ্লিক্সে। নতুন বছরের প্রথম দিন (১৪ এপ্রিল) এটি উন্মুক্ত করা হবে। নিলয় ও সারিকা অভিনীত নাটকটি প্রযোজনা করেছে বাংলা ঢোল।
‘আবহমান’-এর গল্পে দেখা যাবে, সামিয়া প্রচণ্ডভাবে বাঙালি ঐতিহ্য ধারণ করেন হৃদয়ে। কিন্তু তাহসিন একটু অন্যরকম। এগুলোকে  বাড়াবাড়ি মনে করেন। পথচলার একপর্যায়ে পুরনো ধারণা ভেঙে যায় তাহসিনের। সামিয়ার বিশ্বাসই মেনে নেয় ছেলেটি।
সামিয়া ও তাহসিন চরিত্র দুটোতে অভিনয় করেছেন সারিকা ও নিলয় আলমগীর।
একটি দৃশ্যে সৈয়দ হাসান ইমাম ও সহশিল্পীরানাটকটি সম্পর্কে নিলয় বলেন, ‘এতে বৈশাখের দিন তুলে ধরা হয়েছে। এজন্য গ্রামের মেলাসহ বেশ কিছু আয়োজনও করতে হয়েছে। পুরো বিষয়টি সুন্দর পরিকল্পনায় হচ্ছে।’
বৈশাখ নিয়ে ‘আবহমান’ নামের নাটকে পাওয়া যাবে তাদের। মাহমুদ দিদারের পরিচালনায় এখানে তুলে ধরা হয়েছে বাংলার আবহমান সংস্কৃতি। এর গল্প ও চিত্রনাট্য তৈরি করেছেন সাকিব রায়হান। অভিনয়ে আরও আছেন সৈয়দ হাসান ইমাম ও ইলোরা গহর।
বিকল্প প্ল্যাটফর্মের জন্য নাটক তৈরি প্রসঙ্গে ‘আবহমান’-এর নির্মাতা মাহমুদ দিদার বলেন, ‘বাজেট পরিস্থিতি ও সৃজনশীল লোকজনের মূল্যায়ন না হলে টিভিতে নাটক দেখা বন্ধ হয়ে যাবে। সেটা ঘটেছেও বটে! এটা সংকট নয়, সম্ভাবনা। টিভির স্থান দখল করে ফেলছে অনলাইন ভিডিও স্ট্রিমিং, ইউটিউব-এর মতো চ্যানেলগুলো। আরও একটা বড় পরিবর্তন যেটা আসছে সেটা হচ্ছে নির্মাতারাই এখন টিভিতে নাটক বানানো প্রত্যাখ্যান করতে পারেন।’
নির্মাতা মাহমুদ দিদার/এস/এমএম/