সুবোধ তুই ফিরে আয়: টিম ‘ভয়ংকর সুন্দর’

নাগরিক দেয়ালে সুবোধ এর গ্রাফিতি (বামে), ফেসবুকে ফিরে আসার আহ্বান (ডানে)চলতি বছরের মাঝামাঝি সময় থেকেই রাজধানীর মানুষের কাছে আলোচিত চরিত্র ‌‘সুবোধ'।

দেয়ালে দেয়ালে লেখা- ‘সুবোধ তুই পালিয়ে যা- এখন সময় পক্ষে না’, ‘সুবোধ তুই পালিয়ে যা- তোর ভাগ্যে কিছু নেই’ কিংবা ‘সুবোধ এখন জেলে! পাপবোধ নিশ্চিন্তে বাস করছে মানুষের হৃদয়ে।’ এমন সংলাপের সঙ্গে বাক্সবন্দি সূর্য হাতে সুবোধের একটি ছবিও আছে।
কে এই সুবোধ? কেন তাকে পালিয়ে যেতে বলা হচ্ছে, এই শহর থেকে, নাকি সময় থেকে তাকে পালাতে বলা হচ্ছে- এমন অনেক প্রশ্নের উত্তর মেলেনি আজও। তবে মানুষের মনে দাগ কেটে চলেছেন সুবোধের অজানা কারিগররা। এবার এই সুবোধকেই বেছে নিলেন পরিচালক অনিমেষ আইচ।
বাংলা ছবির সুদিনের প্রতিশ্রুতি দিয়ে সুবোধকে আবার ফিরে আসতে বলছেন প্রশংসিত এ নির্মাতা। তার নতুন ছবি ‘ভয়ংকর সুন্দর’ মুক্তির তারিখ সুবোধকে জানিয়ে দিয়েছেন।
ভয়ংকর সুন্দর-এ ভাবনাঅনিমেষ ও টিম ‘ভয়ংকর সুন্দর’ দলের আহ্বানটি এমন- সুবোধ তুই ফিরে আয়। ৪ আগস্ট ‘ভয়ংকর সুন্দর’ মুক্তি পাচ্ছে। বাংলা সিনেমার সুদিন ফিরবেই।
এদিকে ছবির নায়িকা ভাবনা বলেন, ‘‘ভয়ংকর সুন্দর’ ছবির মধ্যদিয়ে আমাদের দর্শকদের ‘সু-বোধ’ যেন ফিরে আসে। সেই আহ্বান আর প্রত্যাশাই করছি আমরা এই প্রচারণার মাধ্যমে। আমাদের দেশ গল্পের দেশ, সেই দেশে নানান রকমের গল্প হবে, কিন্তু সেটা যাতে আমাদের ভাবায়, শুভ বুদ্ধির উদয় ঘটনায়- সেটাই আশা করছি। প্রত্যাশা করছি বাংলা চলচ্চিত্র থেকে পালিয়ে যাওয়া আমাদের সুবোধ আবার ফিরে আসবে।’’
আর অনিমেষ বললেন, ‘‘এর আগে শহরের দেয়ালে দেয়ালে আমরা গ্রাফিতি-তে দেখেছি, এই শহর ছেড়ে সুবোধ চলে যাচ্ছে। আমরা চাই, সিনেমার সুবোধরা যেন ফিরে আসে। ‘ভয়ংকর সুন্দর’ আমাদের চলচ্চিত্রের সুবোধদের ফিরিয়ে আনতে চায়।’’

পাশাপাশি তিনি সম্মান জানালেন অজানা গ্রাফিতি ডিজাইনারদের। যারা সুবোধকে ছড়িয়ে দিয়েছেন সর্বত্র। তিনি আরও বলেন, ‘সুবোধ একটি হিডেন বিষয়। অনেক মানুষের মনে স্থান করে নিয়েছে। আমি সম্মান জানাই এর কারিগরদের।’
২ ঘণ্টা ১০ মিনিট ব্যাপ্তির ‘ভয়ংকর সুন্দর’কে বলা হচ্ছে সাইকোলজিক্যাল ড্রামা। ইতোমধ্যে ইউটিউবে ছবিটির টিজার ও গান মুক্তি পেয়েছে। এর মূল ভাবনা নেওয়া হয়েছে মতি নন্দীর ‘জলের ঘূর্ণি ও বকবক শব্দ’ গল্প থেকে। ছবির প্রধান দুটি চরিত্রে আছেন ঢাকার ভাবনা ও কলকাতার পরমব্রত চট্টোপাধ্যায়। এতে আরও অভিনয় করেছেন হাসান ইমাম, খায়রুল আলম সবুজ, লুৎফর রহমান জর্জ, ফারহানা মিঠু, ফারুক আহমেদ, শিল্পী সরকার অপু, এ্যালেন শুভ্র প্রমুখ।

/এমআই/এমএম/