লিওনার্দো দা ভিঞ্চির চরিত্রে লিওনার্দো ডিক্যাপ্রিও

ডিক্যাপ্রিও-ভিঞ্চিঅস্কারজয়ী অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিওর নাম রেখেছিলেন তার মা ইর্মেলিন ডিক্যাপ্রিও। ছেলে গর্ভে থাকার সময় একদিন ইতালির একটি জাদুঘরে কিংবদন্তি চিত্রশিল্পী লিওনার্দো দা ভিঞ্চির একটি চিত্রকর্ম দেখতে গিয়েছিলেন।
ওই সময়ই গর্ভ থেকে ডিক্যাপ্রিও প্রথম নড়েচড়ে সাড়া দেন। তখনই তিনি সিদ্ধান্ত নেন, ছেলে হলে নাম রাখবেন ‘লিওনার্দো’।

এজন্য ডিক্যাপ্রিও নিজে থেকে লিওনার্দো দা ভিঞ্চি চরিত্রে অভিনয় করতে চেয়েছিলেন। ৪২ বছর বয়সী এই অভিনেতার ইচ্ছাটা অবশেষে পূরণ হচ্ছে। ভিঞ্চির জীবন নিয়ে তৈরি হতে যাচ্ছে একটি ছবি। অভিনয়ের সঙ্গে এটি প্রযোজনাও করবেন ডিক্যাপ্রিও।

বিখ্যাত চিত্রশিল্পী এবং ইতালীয় রেনেসাঁর বুদ্ধিজীবী লিওনার্দো দা ভিঞ্চির ওপর ওয়াল্টার ইসাকসনের লেখা গ্রন্থ অবলম্বনে সাজানো হয়েছে নাম চূড়ান্ত না হওয়া নতুন ছবিটির চিত্রনাট্য। এই বইয়ের স্বত্ব কিনেছেন প্যারামাউন্ট পিকচার্সের সভাপতি জেনিফার ডেভিসন।

লিওনার্দো দা ভিঞ্চি জন্মেছিলেন ১৪৫২ সালে। তিনি মারা যান ১৫১৯ সালে। তার আঁকা বিখ্যাত দুটি চিত্রকর্ম হলো মোনা লিসা এবং দ্য লাস্ট সাপার। দুটোই সংরক্ষিত আছে ফ্রান্সের প্যারিসে লুভর জাদুঘরে। তিনি একজন দক্ষ উদ্ভাবকও ছিলেন।

এ নিয়ে নবমবারের মতো বাস্তবের কোনও চরিত্রকে বড় পর্দায় ফুটিয়ে তুলতে যাচ্ছেন ডিক্যাপ্রিও। সবশেষ ‘দ্য রেভেন্যান্ট’ ছবিতে অভিযাত্রী হিউ গ্লাসের চরিত্রে দুর্দান্ত অভিনয় করে তিনি জিতে নেন জীবনের প্রথম অস্কার।

/জেএইচ/এম/