চলচ্চিত্র শিল্পী সমিতিতে আইজিপি!

 

জায়েদ খান ও ইমন মাঝে আইজিপি শহীদুল হকএর আগে বিভিন্ন সময়ে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হকের অংশ নেওয়া অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন দেশের শীর্ষ নায়ক শাকিব খানসহ অনেক শিল্পী। এবার বাংলাদেশ পুলিশের এ বড় কর্তা ঘুরে গেলেন বিএফডিসি। তিনি এসেছিলেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির কার্যালয়ে।
দুপুর ১টার দিকে তিনি হঠাৎই সমিতিতে আসেন। এসময় তাকে অভ্যর্থনা জানান সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান ও শিল্পী নেতা ইমন।
জায়েদ খান বাংলা ট্রিবিউনকে বললেন, ‌‘আইজিপি মহোদয় আমাকে ছোট ভাইয়ের মতো স্নেহ করেন। এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা পেয়েছেন উনি, যেন এদিকটা খেয়াল রাখেন। আইজিপি আমাদের কিছু পরামর্শও দিয়েছেন, কীভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা যায়, আরও ভালো করা যায়। এছাড়াও নানা বিষয়ে তিনি আমাদের সর্বাত্মক সহযোগিতা করবেন বলেও জানিয়েছেন।’
জায়েদ আরও জানান, আইজিপি জঙ্গিবাদ ও মাদক নিয়ে শিল্পীদের ভূমিকা কী হতে পারে- এ ব্যাপারেও কথা বলেছেন।
শুধু দিক-নির্দেশনার জন্যই আইজিপির আগমন নয়, পুলিশের সঙ্গে জায়েদ খানের সম্পর্ক বরাবরই ভালো বলে জানালেন তিনি। পুলিশ ও শিল্পীর সুন্দর এ সম্পর্ক এবার ফুটে উঠল আইজিপির এই সৌজন্য সাক্ষাতে।
তবে এ কারণে একবার বেশ সমালোচিতও হয়েছিল শিল্পী সমিতির নেতা জায়েদ খান।ফুল দিয়ে শুভেচ্ছা জানাচ্ছে শিল্পী সমিতি

গত ৫ মে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের আগের দিন রাতে ঢাকার মগবাজারের একটি হোটেলে জায়েদ বলেছিলেন, ‘মিশা সওদাগরের মতো একজন যোগ্য, বলিষ্ঠ প্রেসিডেন্ট আমার দরকার, যার আছে অনুশাসন আর আমার আছে প্রশাসন’। এমন মন্তব্যের অডিও গণমাধ্যম ও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে তিনি বেশ সমালোচিত হন। অনেকেই দাবি করেছিলেন, ‘প্রশাসনিক ক্ষমতা’ বলতে জায়েদ আসলে আইনশৃঙ্খলা বাহিনীকে বুঝিয়েছেন। কারণ পুলিশ প্রশাসনের সঙ্গে তার ভালো সম্পর্ক রয়েছে।
তবে নিজের বক্তব্যের ব্যাখ্যায় জায়েদ খান বলেছিলেন, ‘প্রশাসন বলতে আমি বুঝিয়েছি, সমিতি চালানোর জন্য আমাদের নিজেদের যে প্রশাসনিক ক্ষমতা আছে সেটাকে। আর অনুশাসন বলতে মিশা ভাই আমার সিনিয়র, তিনি আমাকে শাসন করবেন।’
এদিকে খোঁজ নিয়ে জানা যায়, আইজিপি শহীদুল হক বেলা ১১টায় বিএফডিসিতে গিয়েছিলেন ডিবেট ফর ডেমোক্রেসি ও এটিএন বাংলা আয়োজিত বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে অংশ নিতে। এ অনুষ্ঠান শেষে তিনি পাশেই শিল্পী সমিতির কার্যালয়ে উপস্থিত হন। 

/এমআই/এম/