রাজ্জাকের বিশেষ লেখা: আসুন আবার ভাবি

 

রাজ্জাক (১৯৪২-২০১৭)। ছবি- সংগৃহীত

বাংলা ট্রিবিউনের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন সমৃদ্ধ হয়েছিল নায়করাজ রাজ্জাকের লেখায়। বিশেষ ক্রোড়পত্রে লিখেছিলেন তিনি। মূলত তার কথাগুলো অনুলিখন করেছিলেন তার ছোট ছেলে নায়ক সম্রাট। সেটি চলতি বছরের ১৩ মে প্রতিষ্ঠাবার্ষিকীর দিন বাংলা ট্রিবিউনের প্রিন্ট সংস্করণে প্রকাশিত হয়। দেশের চলচ্চিত্রের মহাতারকার প্রস্থানে লেখাটি আবার প্রকাশ করা হলো-

লেখার শুরুটা হতাশার। কিন্তু আমি আশাবাদী মানুষ। তবে শুরু তো করা যাক।

এখন আমার বেশিরভাগ সময় বাড়িতেই কাটে। কিন্তু মনটা তো চলচ্চিত্রে আটকে থাকে। তাই অনেক সময় টেলিভিশনের সামনে অলস সময় কাটাই।

প্রায়ই যৌথ প্রযোজনার ছবির গান টিভিতে দেখি। একদিন আমার সহধর্মিণী এসে বলে, তুমি এসব কী দেখছ? আমি ইতস্তত বোধ করি। উত্তরটা ঠিকভাবে দিতে পারি না। কলকাতার সঙ্গে প্রায়ই যোগাযোগ হয় আমার। কিন্তু সেখান থেকে খুব একটা ভালো খবর পাই না। আমাদের নায়ক-নায়িকাদের নেতিবাচক খবর তারা বলে। কিন্তু আমি তো জানি, এদেশের ছেলে-মেয়েরা কতটা প্রতিভাবান।

কলকাতায় যারা আমাদের ছেলে-মেয়েদের নিয়ে নেতিবাচক কথা বলেন, তাদের বলি তোমাদের দেশের প্রতিষ্ঠিত নায়িকারাই বাংলাদেশে এসে অশ্লীলতা শুরু করেছিল প্রথম। আসল কথা, আমাদের চলচ্চিত্রকে ধ্বংস করার জন্যই আগে এসব হয়েছে।

আমাদের চলচ্চিত্র বারবার ওঠানামা করেছে। এখনও আমরা তার মধ্যেই আছি। বলবো, বেশ খারাপ অবস্থার মধ্যেই আছি এখন। এর অনেকগুলো কারণ আছে। এখন একটা সংস্কৃতি খুব বেশি দেখা যায়- যৌথ প্রযোজনা। এটা হলেই যেন জাতে উঠে যায় সবাই। যৌথ প্রযোজনার ছবি কিন্তু আগেও হয়েছে। তবে বর্তমানে যৌথ প্রযোজনার ছবি আমার কাছে অন্যরকম মনে হয়। যা হচ্ছে তা রীতিমতো যৌথ প্রতারণা!

আমাদের সময়কে সোনালি দিন বলা হয়। এটা নিয়ে গর্বও হয়। সে সময় তো আমাদের অনেক জুটি ছিল। একসঙ্গে আমরা অনেক নায়ক কাজ করেছি। এই জুটি বিষয়টিকে জোর দিতে হবে। বলা যায়, এখন সেভাবে শিল্পী তৈরি হচ্ছে না। সিনেমা হলের ছবিগুলোও উঠছে আর নামছে।

সরকারকেও এগিয়ে আসতে হবে। সিনিয়র শিল্পীদের দায়িত্ব নিতে হবে। আমাদের বহু বিকল্প তৈরি করতে হবে।

আর একটা বিষয়, কেন যেন মনে হয়, পারস্পরিক শ্রদ্ধাবোধ কমে গেছে আমাদের। আমি চাই, বাংলাদেশের চলচ্চিত্র আবার অনন্য উচ্চতায় পৌঁছাক।

আগেই বলেছি, আমি আশাবাদী মানুষ। আমাদের ইন্ডাস্ট্রি আবার ঘুরে দাঁড়াবে। কেউ যদি মনে করে এই ঘুরে দাঁড়াতে আমি কোনও কাজে আসব, তার কথাতে দ্রুত সম্মত হবো। আসুন আমরা আবার ভাবি, আমাদের এই স্বর্ণালি শিল্পটি নিয়ে।

লেখক : কিংবদন্তি অভিনেতা, নির্মাতা, প্রযোজক

অনুলেখক : সম্রাট, অভিনেতা