‘শহীদ আলতাফ মাহমুদ পদক’ পেলেন আলী যাকের ও মফিদুল হক

একুশের প্রভাতফেরির গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’র অমর সুরস্রষ্টা আলতাফ মাহমুদের অন্তর্ধান দিবস ৩০ আগস্ট। ২০০৫ সাল থেকে প্রতি বছর এই দিনে এক বা দুই গুণীজনকে প্রদান করা হচ্ছে ‘শহীদ আলতাফ মাহমুদ পদক’।

আলী যাকেরকে সম্মাননা তুলে দিচ্ছেন ঢাবি উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক (ছবি: সাজ্জাদ হোসেন)রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে বুধবার (৩০ আগস্ট) সন্ধ্যায় এবারের অনুষ্ঠানটি করেছে শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন।

প্রতি বছর সম্মাননা জানানোর এই ধারাবাহিকতায় ২০১৭ সালে পদক পেলেন নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের এবং লেখক, প্রকাশক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মফিদুল হক। তারা পেয়েছেন একটি করে পদক ও উত্তরীয় এবং ১০ হাজার টাকা কওে আর্থিক সম্মাননা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। স্বাগত বক্তব্য রাখেন শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশনের অন্যতম সংগঠক শহীদ কন্যা শাওন মাহমুদ।
মফিদুল হককে সম্মাননা তুলে দিচ্ছেন ঢাবি উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক (ছবি: সাজ্জাদ হোসেন)অন্যান্যের মধ্যে এসেছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দীন ইউসুফ, মঞ্চকুসুম শিমূল ইউসুফ, নৃত্যশিল্পী মীনু হক প্রমুখ। 
আলতাফ মাহমুদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ২০০৫ সালে গঠিত হয় ‘শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন’। এ পর্যন্ত দেশের ১৭ জন গুণীজনকে পদক প্রদানের মাধ্যমে সম্মাননা জানিয়েছে তার পরিবারের সদস্য এবং সংগঠনটি।