ফিল্ম সাউথ এশিয়ায় লড়বে বাংলাদেশের দুই প্রামাণ্যচিত্র

নেপালের কাঠমান্ডুতে আগামী ২ থেকে ৫ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রামাণ্যচিত্রের উৎসব ‘ফিল্ম সাউথ এশিয়া ২০১৭’। এ আয়োজনে নির্বাচিত হয়েছে বাংলাদেশের দুটি প্রামাণ্যচিত্র— ‘শ্রমিক আওয়াজ: ওয়ার্কার্স ভয়েস’ ও ‘রোপ’।

দৃশ্য: ‘শ্রমিক আওয়াজ : ওয়ার্কার্স ভয়েস’ফিল্ম সাউথ এশিয়া হয়ে থাকে দুই বছর পরপর। এবার এর ১১তম আসর। এশিয়ার সম্মানজনক এই উৎসবে প্রতিযোগিতা বিভাগে জমা পড়ে তিন শতাধিক ছবি। সেগুলোর মধ্য থেকে বেছে নেওয়া হয়েছে ৪৬টি ছবি। ‘শ্রমিক আওয়াজ: ওয়ার্কার্স ভয়েস’ ও ‘রোপ’ আছে এ তালিকায়। এছাড়া ডকুমেন্টারিস অব ডিসেন্ট বিভাগে প্রদর্শিত হবে ১২টি প্রামাণ্যচিত্র। এর মধ্যে আছে বাংলাদেশের প্রদীপ ঘোষ পরিচালিত ‘দ্য স্কার’।

‘শ্রমিক আওয়াজ: ওয়ার্কার্স ভয়েস’ সাজানো হয়েছে পোশাক শ্রমিকদের বাস্তব জীবনকে ঘিরে। এটি প্রযোজনা করেছেন সমতলী হক। পরিচালনায় মোহাম্মদ রোমেল। ২০১৫-১৬ সালে দু’বছর ধরে ঢাকা ও এর আশপাশের এলাকায় এর শুটিং হয়। এ ছবিতে শ্রমিকদের কণ্ঠে উঠে এসেছে ইউনিয়ন অধিকারের কথা। এছাড়া তারা পেশা ও জীবনের নানান প্রসঙ্গ নিয়েও আলাপ করেছেন।

আগামী মাসে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য ‘অ্যানুয়াল কনফারেন্স অব সাউথ এশিয়া’ র ৪৬তম আসরে প্রদর্শিত হবে ‘শ্রমিক আওয়াজ: ওয়ার্কার্স ভয়েস’। এর আগে নিউয়ার্ক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে এটি।
‘রোপ’ পরিচালনা করেছেন ইয়াসমিন কবির। ফিল্ম সাউথ এশিয়া তার জন্য নতুন অভিজ্ঞতা নয়। উৎসবটিতে বাংলাদেশের এই নারী নির্মাতার ‘দ্য লাস্ট রাইটস’ ও ‘অ্যা সার্টেন লিবারেশন’ প্রশংসিত হয়েছে।