রোহিঙ্গাদের নিয়ে অবস্‌কিওরের গান

অবসকিওর ব্যান্ডের সদস্যরা‘সীমান্তে ফের মানুষের ঢল নামছে/পিছমোড়া বিষ ফেলে দিয়ে গেছে বৃশ্চিক/নাফ নদী জল পেরিয়ে আসতে হচ্ছে/ওরাও মানুষ রাষ্ট্রবিহীন নাগরিক...’— কথাগুলো বলে দিচ্ছে মিয়ানমার থেকে রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় নেওয়ার বার্তা। দেশের জনপ্রিয় ব্যান্ড অবস্‌কিওরের নতুন গান এটি। এর শিরোনাম ‘স্টপ জেনোসাইড’।

রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সরকার ও দেশটির সেনাবাহিনী ও মগদের সহিংসতা রূপ নিয়েছে গণহত্যায়। সেই বর্বরতার বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই অবসকিওরের এই গান। এটি লিখেছেন পশ্চিমবঙ্গের কবি অমিত গোস্বামী। শনিবার (২৩ সেপ্টেম্বর) ইউটিউবে উন্মুক্ত হয়েছে এর লিরিক্যাল ভিডিও।
গানটি প্রসঙ্গে ব্যান্ডটির প্রধান ও গায়ক সাইদ হাসান টিপু বলেন, ‌‘পৃথিবীর সব গণহত্যার বিরুদ্ধে অবস্‌কিওরের সোচ্চার প্রতিবাদ এটি। মানুষ মানুষের পাশে দাঁড়াক। গানটি আমাদের নতুন অ্যালবামে থাকবে।’

অবসকিওরের নতুন অ্যালবামের নামও ‘স্টপ জেনোসাইড’। অ্যালবামটি সম্পর্কে জানা যায়, একুশে গানের অমর সুরস্রষ্টা শহীদ আলতাফ মাহমুদকে নিয়ে ‘আলতাফ’ শিরোনামের একটি গান থাকছে এতে। অ্যালবামটি আট গান দিয়ে সাজানো হয়েছে। 
এদিকে, প্রয়াত চলচ্চিত্রকার জহির রায়হানের বিখ্যাত প্রামাণ্যচিত্র ‘স্টপ জেনোসাইড’ থেকেই অবস্‌কিওরের গানটির শিরোনাম করা হয়েছে। গানের কথায়ও আছেন জহির রায়হান— ‘বইছে এখনও মানবিক স্রোতে বইছে/স্টপ জেনোসাইড শব্দে জহির রায়হান...একাত্তরের মতোই মৃত্যুমিছিল/আবার ফিরেছে স্বাধীন দেশের বৃত্তে/স্টপ জেনোসাইড মুক্তকণ্ঠে বলছি/আরাকান জুড়ে হত্যা সবই কি মিথ্যে...’। 


* অবসকিওরের ‘স্টপ জেনোসাইড’ গানের লিরিক্যাল ভিডিও: