‘এই রাজহাঁসটি হলো আমরা; জনগণ’ (ভিডিও)

গানের কিছু স্থিরচিত্রনাট্য নির্মাতা মেজবাউর রহমান সুমন একসময় প্রতিদিন মিরপুর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটে আসতেন ক্লাস করতে। সে সময় লোকাল বাসে চেপে চেপে দেখতেন এ শহর। সময়টা ২০০০-০২।
এরপর বন্ধুদের নিয়ে তৈরি মেঘদল ব্যান্ডই যেন সেই পথ চলার প্রতিচ্ছবি হয়ে ওঠে। যার প্রগাঢ় রেশ মিললো ব্যান্ডের সর্বশেষ গানে।
৩ মার্চ ব্যান্ডটির ইউটিউবে অবমুক্ত হয়েছে ‘এসো আমার শহরে’ গানের ভিডিও। ব্যান্ডটির তৃতীয় অ্যালবামের ‘অ্যালুমিনিয়ামের ডানা’-এর প্রথম গান হিসেবে এটি প্রকাশিত হয়। যেখানে না বলা গল্প বলতে চেয়েছে ব্যান্ডটি।
ভিডিওর কারুকাজে অতিপ্রাকৃত কিছু ‘বাস্তব’ চিত্রও ফুটে উঠেছে। অ্যানিমেশনের মাধ্যমে তা দেখা গেছে ভিডিওটিতে। এমন কাজ এদেশে প্রায় বিরল বলা যায়। 
মেজবাউর রহমান সুমন বাংলা ট্রিবিউনকে বললেন, ‘এর আগে অনেকেই আমাদের গান নিয়ে ভিডিও তৈরি করেছেন। তবে এটিই আমাদের উদ্যোগে প্রথম ভিডিও প্রকাশ।’
গানটির বিষয়বস্তু সম্পর্কে তার ভাষ্য, ‘‘একটা মৃত শহরের গল্প বলা হয়েছে। একজন মানুষ উড়তে চায়, কিন্তু পারে না। একজন মানুষের গায়ে বাতি জ্বলে কিন্তু আলো খুঁজে পায় না। এক রাখাল এ শহরে গরু নিয়ে আসে। হয়তো তাকে সেটা কারওয়ান বাজারে বিক্রির নিয়ম। শহরের মধ্যে হরিণ, পেঁচা, রাজহাঁস- এমন অনেক কিছু দেখানো হয়েছে। দেখা যায়, অজানা এক হন্তারক; সে রাজহাঁসটিকে খুন করছে। হন্তারকের কোলে মাথা দিয়ে মৃত্যুবরণ করে হাঁসটি। এই রাজহাঁসটি হলো আমরা; জনগণ। গানে উঠে এসেছে জঙ্গিবাদ, সুবোধ, আকাঙ্ক্ষা। একটি শহরের বিষণ্ণতা ধরতে চেয়েছি ‘মেঘদলীয়’ ধাঁচে- এটাই বলা যায়।’’

‘এসো আমার শহরে’ গানটির কথা ও কণ্ঠ দিয়েছেন সুমন নিজেই। ভিডিওটি তৈরি করেছেন ব্যান্ডের সদস্যরাই। ব্যান্ডটি জানালো, নতুন অ্যালবাম ‘অ্যালুমিনিয়ামের ডানা’-এর বেশিরভাগ গানই ইতোমধ্যে তৈরি হয়েছে। এগুলো ধীরে ধীরে মুক্তি দেওয়া হবে।

মেঘদল ব্যান্ড

মেঘদল-এ যারা আছেন-
মেজবাউর রহমান সুমন- কথা, সুর, কণ্ঠ, গিটার
শিবু কুমার শীল- কথা, সুর,  কণ্ঠ
রাশীদ শরিফ সোয়েব- লিড গিটার, কণ্ঠ
এম জি কিবরিয়া- বেজ গিটার
আমজাদ হোসেন- ড্রামস
তানভীর দাউদ রনি- কিবোর্ড
সৌরভ- বাঁশি