আপাতত শুটিংয়ে ফিরতে পারছেন না ইরফান খান

ঢাকায় ‘ডুব’ ছবি নিয়ে হাস্যোজ্জল ইরফান খান। ছবি: বাংলা ট্রিবিউনইরফান খানের অসুস্থতা নিয়ে বিচলিত বলিউড। উদ্বেগ আর উৎকণ্ঠায় দিন কাটছে ভক্তদের। যে কোনও মুহূর্তে দুঃসংবাদ আসতে পারে বলে আশঙ্কা সবার।
ঘনিষ্ঠ বন্ধুরা জানাচ্ছেন, সুস্থ না থাকার কারণে সহসা শুটিংয়ে ফেরার কোনও সম্ভাবনা নেই তার। অনেকদিন তাকে থাকতে হবে লাইট-ক্যামেরা-অ্যাকশনের বাইরে। দিনক্ষণ আপাতত বলতে পারছেন না কেউ। কারণ এখন যে পদ্ধতিতে তার চিকিৎসা চলছে তা দীর্ঘ একটি প্রক্রিয়া।
ইরফান এখন পরিবারের সঙ্গে দিল্লিতে আছেন। সম্প্রতি শুটিং থেকে ঘরে ফেরার পর ৫১ বছর বয়সী এই শক্তিমান অভিনেতা অসুস্থতা বোধ করেন। পরীক্ষা-নিরীক্ষার পরও জানা যায়নি তার রোগটি কী। এ নিয়ে দিল্লিতে ভারতের বিশেষজ্ঞ চিকিৎসকদের একটি দল পরীক্ষা-নিরীক্ষা করছেন।
বিশাল ভরদ্বাজের নাম চূড়ান্ত না হওয়া নতুন একটি ছবির কাজ শুরুর কয়েকদিন আগে অসুস্থ হয়ে পড়েন ইরফান। এ কারণে পিছিয়ে দেওয়া হয় শুটিং। পরে বিরল রোগে আক্রান্ত হওয়ার কথা সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি নিজেই জানিয়েছেন।
ক্রাইম রিপোর্টার-লেখক হুসেইন জাইদির ‘স্বপ্না দিদি’ গল্প অবলম্বনে সাজানো হয়েছে ছবিটির চিত্রনাট্য। এর প্রযোজক প্রেরণা অরোরা বলেছেন, ‘শুটিংয়ের চেয়ে আমাদের কাছে এখন জরুরি হলো ইরফান খানের সুস্থতা। লড়াকু মানসিকতার মানুষ তিনি। আমাদের অনেকের অনুপ্রেরণাও। জানি দ্রুত সুস্থ হয়ে উঠবেন তিনি। তারপরেই আমরা শুটিংয়ে যাবো।’
বলিউডের এই নারী প্রযোজক জানান, আগামী সপ্তাহে তাদের কাজ শুরুর কথা ছিল। এ নিয়ে তারা সবাই উচ্ছ্বসিত ছিলেন। কিন্তু এর মধ্যে ইরফানের অসুস্থতার খবর আসে। তিনি ও দীপিকাই নির্মাতাদের প্রথম ও একমাত্র পছন্দ।
ইরফানকে সবশেষ ‘কারিব কারিব সিঙ্গেল’ ও বাংলাদেশের ‘ডুব’ ছবিতে দেখা গেছে। এদিকে ইরফানের আলোচিত ও ব্যবসাসফল ছবি ‘হিন্দি মিডিয়াম’ আগামী ৪ এপ্রিল মুক্তি পাচ্ছে চীনে। এ ছবির জন্য ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন তিনি। সকেত চৌধুরীর পরিচালনায় ভারতীয় শিক্ষা ব্যবস্থার প্রতি বিদ্রুপ হিসেবে তৈরি হয়েছে এটি। ‘হিন্দি মিডিয়াম’ মূলত ২০১৫ সালের মালয়ালাম ছবি ‘সল্ট ম্যাঙ্গো ট্রি’র রিমেক।