কান ক্ল্যাসিকসে ‘২০০১: অ্যা স্পেস ওডিসি’র ৫০ বছর পূর্তি

৫০ বছর আগের কথা। একটি ছবি বদলে দিয়েছিল চলচ্চিত্র দুনিয়াকে। চিরকালের জন্য। সেটি হলো স্ট্যানলি কুবরিকের মাস্টারপিস ‘২০০১: অ্যা স্পেস ওডিসি’। এই ছবি মুক্তির ৫০ বছর পূর্তি উদযাপন করা হবে কান ক্ল্যাসিকসে। বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাসম্পন্ন আয়োজন কান চলচ্চিত্র উৎসবের আয়োজন এটি।
১৯৬৮ সালে মুক্তি পাওয়া ‘২০০১: অ্যা স্পেস ওডিসি’র ৭০ মিমি প্রিন্টের ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে কান ক্ল্যাসিকসে। সায়েন্স ফিকশনধর্মী যুগান্তকারী ছবিটি উপস্থাপন করবেন বিখ্যাত নির্মাতা ক্রিস্টোফার নোলান। এবারই প্রথম কান উৎসবে দেখা যাবে তাকে। তার পাশাপাশি থাকবেন কুবরিকের মেয়ে ক্যাথেরিনা এবং কুবরিকের দীর্ঘদিনের সহযোগী প্রযোজক ও শ্যালক জ্যান হারলান।
কান উৎসবের ৭১তম আসর শুরু হবে আগামী ৮ মে। এর চার দিন পর ১২ মে ‘২০০১: অ্যা স্পেস ওডিসি’র প্রিন্টটি দেখানো হবে। পরদিন ১৩ মে কানে মাস্টারক্লাসে অংশ নেবেন ক্রিস্টোফার নোলান। এ আয়োজনে নিজের পুরস্কারজয়ী ছবিগুলো নিয়ে আলোচনা করবেন তিনি।
মূল ক্যামেরা নেগেটিভ দিয়েই সাজানো হয়েছে ‘২০০১: অ্যা স্পেস ওডিসি’র নতুন প্রিন্ট। এটাকে বলা হচ্ছে ‘ফটোকেমিক্যাল ফিল্ম রিক্রিয়েশন’। ৫০ বছর আগে দর্শকদের যে অভিজ্ঞতা হয়েছিল তা ফিরিয়ে আনার লক্ষ্যে ওয়ার্নার ব্রাদার্স পিকচার্সের একটি দল ছবিটির মাস্টারিং প্রক্রিয়ায় কাজ করেছে। তাদের সঙ্গে যুক্ত ছিলেন নোলান।
ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৬৮ সালের ৩ এপ্রিল। যুক্তরাষ্ট্রের প্রেক্ষাগৃহে ‘২০০১: অ্যা স্পেস ওডিসি’ আবারও মুক্তি পাবে এ বছরের ১৮ মে।