গাজায় নিহতদের স্মরণে কানে এক মিনিট নীরবতা

Untitled-2গাজা সীমান্তে ইসরায়েলি সেনাবাহিনী কর্তৃক ফিলিস্তিনিদের হত্যার প্রতিবাদে এক মিনিট নীরবতার সাক্ষী হলো দক্ষিণ ফ্রান্সের শহর কান। মঙ্গলবার (১৫ মে) ফিলিস্তিন প্যাভিলিয়নে এই নীরবতা পালন করা হয়।

ভিলেজ ইন্টারন্যাশনালের ২২২ নম্বর প্যাভিলিয়নের সামনে প্রায় ১৫ জন গোল হয়ে দাঁড়িয়ে হাতে হাত রেখে নীরবতা পালন করা হয়।
ফিলিস্তিন স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, ইসরায়েলি গুলি ও টিয়ার গ্যাসে গাজায় সোমবার (১৪ মে) ৬০ জন নিহত হন। এ ঘটনাকে গণহত্যা হিসেবে দেখছে ফিলিস্তিন সরকার। জেরুজালেমে মার্কিন দূতাবাস খোলার প্রতিবাদ করায় বিক্ষোভকারীদের ওপর নির্মমভাবে গুলি চালায় ইসরায়েলি সেনাবাহিনী।
ফিলিস্তিনি প্রযোজক-পরিচালক মেই ওদা বলেছেন, ‘আমাদের দেশের সন্তান ও পরিবারগুলো ইসরায়েলি হামলার শিকার হচ্ছে, সেখানে ফিল্ম প্রফেশনালদের সঙ্গে চলচ্চিত্র নিয়ে আমাদের পরিকল্পনা নিয়ে আলোচনা করা মুর্খের মতো মনে হচ্ছে।’
Untitled-3কান উৎসবে এবারই প্রথম প্যাভিলিয়ন বরাদ্দ নিয়ে নিজ দেশের পতাকা ওড়াচ্ছে ফিলিস্তিন। দেশটির পরিচালক হানি আবু-আসাদের ‘ওমর’ অস্কারে সেরা বিদেশি ভাষার ছবি বিভাগে মনোনয়ন পেয়েছিল। গত বছর ইসরায়েলি কারাগার বিষয়ে নির্মিত দেশটির ছবি ‘গোস্ট হান্টিং’ বার্লিন চলচ্চিত্র উৎসবে সেরা প্রামাণ্যচিত্রের পুরস্কার জেতে।