যৌন হয়রানি ঠেকাতে একসঙ্গে ৮টি ছবি

টিজারে তিশাএকসঙ্গে একাধিক চলচ্চিত্র নির্মাণ করে যৌন হয়রানির প্রতিবাদ জানানোর নজির পৃথিবীতে আর নেই। ‘#আই স্ট্যান্ড ফর ওমেন’ কার্যক্রম সেদিক থেকে অনন্য।
‘সিনেমা হোক অন্যায়ের বিরুদ্ধে বিপ্লবের হাতিয়ার’ স্লোগান নিয়ে ক্যামেরা আর গল্পে নিজের পয়সা খরচ করে একটি করে স্বল্পদৈর্ঘ্য সিনেমা তৈরি করেছেন ঢাকার আট নির্মাতা। এই উদ্যোগের নাম ‘#আই স্ট্যান্ড ফর ওম্যান’।
কর্মক্ষেত্রে যৌন হয়রানি ঠেকাতে গত বছর হলিউড তারকারা শুরু করেন ‘#মিটু’ ও ‘টাইমস আপ’ কর্মসূচি। তবে সেগুলো সীমাবদ্ধ ছিল কেবলই সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা বিভিন্ন উৎসবে। বাংলাদেশে ‘#আই স্ট্যান্ড ফর ওম্যান’ তেমনই একটি কার্যক্রম। তবে তার অংশ হিসেবে নির্মিত হলো ৮টি ছোট দৈর্ঘ্যের ছবি। সব ছবিতেই উঠে এসেছে নারীর সঙ্গে ঘটে যাওয়া বিভিন্ন ধরনের যৌন নিপীড়ন ও হয়রানির ঘটনা। এছাড়া আছে একটি পিএসএ।
এই উদ্যোগের ছবিগুলো হলো আফজাল হোসেন মুন্নার ‘দ্য ওল্ডম্যান অ্যান্ড দ্য গার্ল’ (নুসরাত ইমরোজ তিশা), জসীম আহমেদের ‘চকোলেট’ (গোলাম ফরিদা ছন্দা, শতাব্দী ওয়াদুদ, আজিজুল হাকিম), সাকি ফারজানার ‘দ্য পার্ক, দ্য বেঞ্চ অ্যান্ড দ্য গার্ল’, প্রতীক সরকারের ‘মুখোশ’ (ইন্তেখাব দিনার), আশিকুর রহমানের ‘অসম্ভাবিত’ (মৌসুমী হামিদ, শতাব্দী ওয়াদুদ), রাজু আহসানের ‘লিপস্টিক’ (জয়রাজ, তারিন রহমান) এবং আসিফ খানের ‘দ্য মাদার’।
আর খিজির হায়াত খানের পিএসএ’র নাম ‘সে নো টু রেপ’।
মাস কয়েক আগে সামাজিক যোগাযোগমাধ্যমে নির্মাতা আফজাল হোসেন মুন্নার দেওয়া একটি পোস্ট থেকে শুরু হয় ‘#আই স্ট্যান্ড ফর ওমেন’ কার্যক্রম। এরপর তা ছড়িয়ে পড়ে অন্য নির্মাতাদের মধ্যে। তারা সবাই নারীর ওপর যৌন নিপীড়ন বন্ধের বিষয়ে একটি করে স্বল্পদৈর্ঘ্য ছবি বানানো শুরু করেন। বেশিরভাগ ছবির কাজই শেষ।
টিজারে মৌসুমী হামিদএ সম্পর্কে মুন্না বলেছেন, ‘আমাদের বিশ্বাস, এই সিনেমাগুলো দেখার পর যে কেউ মেয়েদের সঙ্গে বাজে আচরণ করতে ভয় পাবে। একইসঙ্গে মেয়েদের মধ্যেও সচেতনতা বৃদ্ধি পেলে আমরা সার্থক হবো।’
মুন্না আরও জানান, শিগগিরই সবাইকে ডেকে বড় একটি আয়োজনের মাধ্যমে ছবিগুলো আমরা সবার জন্য উন্মুক্ত করবো। এখন সেই প্রক্রিয়াই চলছে।
উদ্যোগটির সঙ্গে যুক্ত আরেক নির্মাতা জসিম আহমেদ বলেছেন, ‘এ উদ্যোগের ছবিগুলোর উদ্বোধনী প্রদর্শনীর পর আমরা বিভিন্ন জেলায় ঘুরে ঘুরে দেখাবো। আমি বিশ্বাস করি, ধীরে ধীরে একটা সময়ে সহিংসতা বন্ধ হবে।’
জানা গেছে, ‘#আই স্ট্যান্ড ফর ওমেন’ কার্যক্রমের দ্বিতীয় ধাপের অংশ হিসেবে এরমধ্যে অনেক নির্মাতা একই বিষয়ে বেশকিছু স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ শুরু করেছেন।
‘#আই স্ট্যান্ড ফর ওমেন’ প্রথম উদ্যোগের টিজার: