টিভি কাহিনিচিত্রে পঁচাত্তরের ১৫ আগস্ট

টিভি কাহিনিচিত্রে পঁচাত্তরের ১৫ আগস্টপঁচাত্তরের ১৫ আগস্টের কালরাতে নৃশংসভাবে হত্যা করা হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর স্ত্রী-সন্তান-স্বজনদের। বাঙালি জাতির এই শোকাবহ দিনটিকে বিশেষভাবে স্মরণ করতে এবার বেশ কিছু কাহিনিচিত্র নির্মাণ করা হয়েছে টিভিতে সম্প্রচারের জন্য। সেখান থেকে উল্লেখযোগ্য কয়েকটি আয়োজন এখানে থাকল—
তখন পঁচাত্তর
আবু হায়াত মাহমুদ নির্মাণ করেছেন ‘তখন পঁচাত্তর’ নামের বিশেষ খণ্ডনাটক। এটি রচনা করেছেন সহিদ রাহমান।
পঁচাত্তর সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করার পর দেশে থমথমে পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। সেই বিষয়টি তুলে ধরা হয়েছে এই নাটকের কাহিনিতে।
এতে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, শ্যামল মাওলা, ঊর্মিলা শ্রাবন্তী কর, রমিজ রাজুসহ আরও অনেকে।
আরটিভিতে রাত ৮টায় প্রচার হবে এটি।
কবি ও কবিতা
বঙ্গবন্ধুকে নিয়ে সহিদ রাহমানের লেখা থেকে এটি চিত্রনাট্য করেছেন পান্থ শাহরিয়ার। কাহিনিচিত্রটি পরিচালনা করেছেন রোকেয়া প্রাচী। এতে অভিনয় করেছেন আহমেদ রুবেল, এসএম মহসীন, লুসি তৃপ্তি গোমেজ, শাহাদাৎ হোসেন নিপু ও একে আজাদ সেতু।
এটি রাত ৮টায় চ্যানেল আইতে প্রচার হবে।
সেদিন শ্রাবণের মেঘ ছিল
এর কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন সহিদ রাহমান। পরিচালনা করেছেন রাজিবুল ইসলাম রাজিব। অভিনয় করেছেন আজাদ আবুল কালাম, রওনক হাসান, হিমি ও মিজানুর রহমান।
এটি একুশে টেলিভিশনে রাত ৯টায় প্রচার হবে।
জনক ১৯৭৫
সহিদ রাহমান গল্প থেকে এর চিত্রনাট্য করেছেন শাহীন রেজা রাসেল। পরিচালনায় আছেন আজাদ কালাম। অভিনয়ে রয়েছেন তারিক আনাম খান, তমালিকা কর্মকার, আরমান পারভেজ মুরাদ, শ্যামল মাওলা, মিজানুর রহমান ও নাফা।
এটি রাত ৯টায় প্রচার হবে এটিএন বাংলায়।
অসমাপ্ত আত্মজীবনীতে
নাটকটি রচনা করেছেন রাজীবুল ইসলাম রাজীব এবং নির্মাণ করেছেন আসাদ।
বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডকে আবর্তন করেই এগিয়ে যাবে এটি। বঙ্গবন্ধু যে দুর্নীতিমুক্ত বাংলাদেশ চেয়েছিলেন সেটা কিন্তু এখনও হয়নি। এই বিষয়টিই এ নাটকে তুলে ধরা হয়েছে।
নাটকটিতে শাশুড়ি ও বউমার চরিত্রে অভিনয় করেছেন ওয়াহিদা মল্লিক জলি ও তাহমিনা সুলতানা মৌ।
চ্যানেল আইতে এটি প্রচার হবে আজ (১৫ আগস্ট) রাতে।