টরন্টো জিতলো শ্বেতাঙ্গ ড্রাইভারের গল্প

‘গ্রিন বুক’ ছবিতে ভিগো মর্টেনসেন ও মাহেরশালা আলি

ষাটের দশকে আমেরিকার দক্ষিণে প্রত্যন্ত অঞ্চলে ভ্রমণে গিয়েছিলেন এক কৃষ্ণাঙ্গ সংগীতশিল্পী। তার গাড়ি চালিয়েছেন এক শ্বেতাঙ্গ ড্রাইভার।

এই সত্যি গল্প নিয়ে নির্মিত ‘গ্রিন বুক’ ৪৩তম টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রভাব বিস্তারকারী পুরস্কার পিপল’স চয়েস অ্যাওয়ার্ড জিতলো। রবিবার (১৬ সেপ্টেম্বর) এই ঘোষণা দেওয়া হয়। পিটার ফ্যারেলি পরিচালিত ছবিটিতে অভিনয় করেছেন অস্কার জয়ী মাহেরশালা আলি ও ‘লর্ড অব দ্য রিংস’ তারকা ভিগো মর্টেনসেন।

টরন্টো উৎসবের পিপল’স চয়েস অ্যাওয়ার্ডকে হলিউডের পুরস্কার মৌসুমে সাফল্য পাওয়ার প্রভাবশালী অর্জন হিসেবে দেখা হয়। এর আগে এই অ্যাওয়ার্ড জয়ী ‘স্লামডগ মিলিয়নিয়ার’, ‘দ্য কিংস স্পিচ’ ও ‘টুয়েলভ ইয়ারস অ্যা স্লেভ’ অস্কারে সেরা চলচ্চিত্রের স্বীকৃতি পেয়েছে। এছাড়া টরন্টোতে পিপল’স চয়েস অ্যাওয়ার্ড জেতা সর্বশেষ ১০ ছবির মধ্যে ৯টিই অস্কারে সেরা চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পায়।

অনলাইনে দর্শকদের ভোটে টরন্টো উৎসবের পিপল’স চয়েস অ্যাওয়ার্ড বিজয়ী নির্বাচন করা হয়। এবারের আসরে দ্বিতীয় হয়েছে গত বছর অস্কারে সেরা ছবি হওয়া ‘মুনলাইট’-এর পরিচালক ব্যারি জেনকিনসের ‘ইট বিয়েল স্ট্রিট কুড টক’। এটি তৈরি হয়েছে মার্কিন কৃষ্ণাঙ্গ ঔপন্যাসিক জেমস ব্যাল্ডউইনের উপন্যাস অবলম্বনে। এর গল্প এক তরুণের প্রেমকে ঘিরে। তার বিরুদ্ধে ধর্ষণের মিথ্যা অভিযোগ ওঠে।

টরন্টোতে এবার তৃতীয় স্থান অর্জন করেছে নেটফ্লিক্স প্রযোজিত সাদাকালো ছবি ‘রোমা’। সত্তর দশকে মেক্সিকো সিটিতে বসবাসরত একটি মধ্যবিত্ত পরিবার ও তাদের গৃহকর্মীকে ঘিরে এর গল্প। এটি পরিচালনা করেছেন আলফনসো কুয়ারন। ২০১৪ সালে ‘গ্র্যাভিটি’র জন্য অস্কারে সেরা পরিচালক হয়েছেন তিনি।

গত ৬ সেপ্টেম্বর কানাডার টরন্টোতে উৎসবটি শুরু হয়। ১১ দিনের এই আয়োজনের পর্দা নেমেছে ১৬ সেপ্টেম্বর।