অনন্তর সিনেমায় চুক্তিবদ্ধ ইরানের পরিচালক

ইরানে চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে অনন্ত ও সংশ্লিষ্টরা‘দিন-দ্য ডে’ এই নামের একটি বিশেষ চলচ্চিত্র নির্মাণের ঘোষণা অনেক আগেই দিয়ে রেখেছেন নায়ক-প্রযোজক অনন্ত জলিল। এবার সেটি গড়াচ্ছে মাঠ পর্যায়ে। সিনেমাটি নির্মাণের জন্য সম্প্রতি চুক্তিবদ্ধ হলেন ইরানের অন্যতম নির্মাতা মুর্তজা অতাশ জমজম।
ইরানের সঙ্গে যৌথ প্রযোজনায় ছবিটি নির্মিত হবে বলে জানান অনন্ত। বাংলাদেশ থেকেও একজন পরিচালক থাকবেন জমজমের সঙ্গে।
ছবিতে বাংলাদেশ থেকে অভিনয় করবেন অনন্ত জলিল, বর্ষা ও সুমন ফারুক। পাশাপাশি ইরান ও লেবাননেরও একঝাঁক জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রী এ ছবিতে অভিনয় করবেন বলে জানাচ্ছেন অনন্ত।
এ বিষয়ে চুক্তিস্বাক্ষর অনুষ্ঠান হয়েছে ১৮ অক্টোবর ইরানের রাজধানী তেহরানের বিখ্যাত এসপিনাস প্যালেস হোটেলে। এ সময় অনন্ত ও জমজমের সঙ্গে উপস্থিত ছিলেন ছবির নতুন হিরো সুমন ফারুক, ঢাকাস্থ ইরানিয়ান কালচারাল সেন্টারের সাবেক কাউন্সিলর সাইয়্যেদ হুসাইনি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সহকারী অধ্যাপক মুমিত আল রশিদ প্রমুখ।
অনন্ত জলিলের একটি ঘনিষ্ঠ সূত্র জানায়, ছবিটির শুটিং ডিসেম্বরের ২০/২৫ তারিখের মধ্যেই শুরু হবে। ইরান ও বাংলাদেশের শিল্পীদের নিয়ে নভেম্বরের শেষদিকে ঢাকায় হবে মহরত।
বর্ষা ও অনন্ত দম্পতিঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সহকারী অধ্যাপক মুমিত আল রশিদ জানান, ‘দিন-দ্য ডে’ ছবিটির মূল ভাষা বাংলা রেখে ফারসি, আরবি ও ইংরেজিতে ডাবিং করে একই সময়ে বাংলাদেশসহ ইরানের বিভিন্ন সিনেমা হল ও বিভিন্ন দেশে প্রদর্শনের ব্যবস্থা করা হবে।
ছবির শুটিং হবে ইরান, লেবানন ও সিরিয়ায়।