সুরকার ফাহমিদা নবী, কণ্ঠে বাপ্পা মজুমদার

ফাহমিদা নবী ও বাপ্পা মজুমদারবাপ্পা মজুমদার আর ফাহমিদা নবী- আধুনিক বাংলা গানের অন্যতম যুগল। কারণ, বাপ্পার সুরে ফাহমিদার গানের সংখ্যা ও সফলতা অনেক। দেশ-বিদেশের স্টেজ শো শেয়ারিংয়েও তাদের জনপ্রিয়তা বেশ।
তবে এবার সেই ধারাবাহিকতায় পরিবর্তন এসেছে। অথবা বলা যায় উল্টোটা ঘটেছে। বাপ্পার জন্য একটি গানের সুর করেছেন ফাহমিদা নবী। এরমধ্যে কণ্ঠও দিয়ে ফেলেছেন। ‘মেঠো পথ’ শিরোনামের এই বিশেষ গানটির সংগীতায়োজন করেছেন বর্ণ চক্রবর্তী।   
কতদিন আমি হাঁটিনি গাঁয়ের সেই মেঠো পথ ধরে—এমন কথায় সাজানো দেশপ্রেমের গানটি লিখেছেন সালমা মুন।
ফাহমিদা নবী বললেন, ‘আসলে বাপ্পার সুরে গাওয়াটা আমার জন্য খুব সহজ। গানের বিষয়ে আমরা একে অপরকে বেশ বুঝি। তো আমি নিজের সুরে একটি দেশের গানের প্রজেক্ট করছিলাম। মনে হলো এবার তাহলে বাপ্পার জন্য একটা সুর করি। তাকে জানালাম। বিনাবাক্যে সে রাজি হয়ে গেল! গেয়ে ফেললো। আমি তো মুগ্ধ।’
জানা গেছে, ১৫টি দেশের গান দিয়ে সাজানো ‘জীবনের জয়গান’ নামের এই বিশেষ অ্যালবামটি প্রকাশ পাচ্ছে ১৫ জানুয়ারি। সবক’টি গানের সুর ফাহমিদা নবী নিজেই করেছেন। একটির সংগীতায়োজন পঞ্চম, বাকিগুলো গোছাচ্ছেন বর্ণ চক্রবর্তী।
বর্ণ জানান, এ পর্যন্ত ১১টি গানের কাজ শেষ হয়েছে। আরও ৪টি বাকি আছে। শেষ হওয়া গানগুলোতে কণ্ঠ দিয়েছেন রফিকুল আলম, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী, বাপ্পা মজুমদার, পঞ্চম, এলিটা করিম, বর্ণ চক্রবর্তী, ঐশী, তাসফি, আঁচল ও ঋতুরাজ।
দুজনের অন্যতম জনপ্রিয় একটি গান: