‘২২ শে এপ্রিল’ নিয়ে চলছে অন্তর্জাল ক্রাইসিস!

টেলিছবিটির পোস্টারে শিল্পীরা‘বড় ছেলে’ খ্যাত নির্মাতা মিজানুর রহমান আরিয়ানের টেলিছবি ‘২২শে এপ্রিল’ নিয়ে শুরু হয়ে গেল ‘অন্তর্জাল ক্রাইসিস’!
এবারের ঈদের সবচেয়ে আলোচিত এই কাজটি প্রচার হয়েছে ৬ জুন দুপুরে এনটিভি পর্দায়। এক ডজন তারকা নিয়ে নির্মিত টেলিছবিটি আলোচনায় আসে ঈদের আগেই, শুটিং শুরুর সময়। কারণ এর মাল্টিস্টার কাস্টিং এবং গল্পের প্লট। তবে এটি প্রচারের পর থেকে আলোচনার মাত্রা বাড়ে চক্রবৃদ্ধি হারে। বনানীর এফ আর টাওয়ারে ঘটে যাওয়া অগ্নিকাণ্ডের হৃদয়বিদারক ঘটনার ছায়া অবলম্বনে এটি নির্মিত হলো। মানবিক গল্পের এই টেলিছবিটি প্রচারের পর সংশ্লিষ্টরা প্রশংসায় ভাসছেন। দর্শকদের মন্তব্যে উঠে আসছে কান্নার অভিব্যক্তি।
তবে এমন অভিজ্ঞতার পাশাপাশি নির্মাতাকে হজম করতে হচ্ছে সমালোচনাও! কারণ, এটি সম্প্রচারের পর দর্শকদের পক্ষ থেকে অন্তর্জালে তৈরি হলো বড়সড় ক্রাইসিস। এর অন্যতম কারণ, তুমুল আলোচিত ও প্রশংসা পাওয়া কাজটি পাওয়া যাচ্ছে না ইউটিউব তথা অন্তর্জালের কোনও মাধ্যমে! এই সময়ে এমন ঘটনা এক কথায় অবিশ্বাস্য।
কারণ, যেকোনও নাটক-টেলিছবি টিভিতে সম্প্রচার হতে যতটুকু বিলম্ব হয়, ততটাই দ্রুত প্রকাশ হয় ইউটিউব চ্যানেলে। এবং সাম্প্রতিক সময়ে দর্শক মূলত অভ্যস্ত ইউটিউব কিংবা ভিডিও শেয়ারিং অ্যাপগুলোতে।
যার সবচেয়ে বড় উদাহরণ একই নির্মাতার টেলিছবি ‘বড় ছেলে’। জনপ্রিয়তার বিচারে এটি বাংলা নাটকের ঐতিহাসিক মাইলফলকও বটে। আর এটি জনপ্রিয়তা পাওয়ার অন্যতম কারণ ইউটিউব, যা প্রকাশ পেয়েছে সিডি চয়েসের ইউটিউব চ্যানেলে।

কিন্তু এই ঈদের সবচেয়ে আলোচিত কাজ ‌‘২২শে এপ্রিল’ পাওয়া যাচ্ছে না অন্তর্জালের কোথাও! কিন্তু কেন? বাংলা ট্রিবিউন-এর পক্ষ থেকে এমন প্রশ্নের জবাবে নির্মাতা আরিয়ানের কণ্ঠেও খানিক হতাশা।
তিনি বলেন, ‘‘গতকাল (৬ জুন) থেকে এই প্রশ্নের জবাব দিতে দিতে আমি ক্লান্ত। আমি নিজেও এখন মাঝে মাঝে নিজেকে একই প্রশ্ন করি—কেন? কাজটি দেখার জন্য মানুষের যে পরিমাণ হাহাকার পাচ্ছি, সেটা সত্যিই মেনে নেওয়া কষ্টের। কারণ, আমি নিজেও বিশ্বাস করতে চাই, এটি যদি ইউটিউবে তোলা হতো, তবে ‘বড় ছেলে’র রেকর্ডও ভেঙে ফেলতো। কিন্তু আমার দায়িত্ব কাজটি তৈরি করে অন টাইমে ডেলিভারি দেওয়া। বাকি কাজ প্রযোজনা প্রতিষ্ঠানের। এ ক্ষেত্রে আমি আসলে নিরুত্তর।’’
মিজানুর রহমান আরিয়ানস্পষ্ট, নির্মাতা নিজেও দর্শকদের মতোই বিষয়টি নিয়ে ভুগছেন ‘ক্রাইসিস’-এ।
কথা হলো ‘২২শে এপ্রিল’-এর প্রযোজনা প্রতিষ্ঠান বঙ্গবিডি’র হেড অব কনটেন্ট খোরশেদ আলমের সঙ্গে। তিনি বললেন, ‘দর্শকদের আগ্রহ কিংবা ক্ষোভের বিষয়টি আমরা অনুভব করছি। আমরা নিজেরাও কাজটি উন্মুক্ত করার জন্য উদগ্রীব হয়ে আছি। কিন্তু এখনই সেটা সম্ভব হচ্ছে না। তবে কথা দিচ্ছি, চলতি মাসের (জুন) মধ্যেই এটি আমরা উন্মুক্ত করতে পারবো।’
খোরশেদ আলম জানান, ‘২২শে এপ্রিল’ এক্সক্লুসিভ কনটেন্ট হিসেবে উন্মুক্ত হবে মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান রবি’র একটি নতুন ভিডিও স্ট্রিমিং অ্যাপ-এ। অ্যাপটি উদ্বোধনের প্রক্রিয়া চলছে, যার অন্যতম কনটেন্ট হিসেবে থাকছে টেলিছবিটি।
কাজটি সম্পর্কে নির্মাতা আগেই বলেছেন, একটি অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা যে মানুষের জীবনের সবকিছু কেড়ে নিতে পারে, এমনটাই দেখানো হয়েছে এই টেলিছবিতে।
এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইরেশ যাকের, জিয়াউল ফারুক অপূর্ব, মনোজ প্রামাণিক, মেহজাবীন চৌধুরী, মাসুমা রহমান নাবিলা, তানজিন তিশা, আফরান নিশো, দিলারা জামান, শহীদুজ্জামান সেলিম, শহিদুল আলম সাচ্চু, রাশেদা চৌধুরী, দীপা খন্দকার, তামিম মৃধাসহ আরও অনেকে।
ট্রেলার: