ছাড়পত্রের অপেক্ষায় ‘একজন মহান পিতা’

ছবির একটি দৃশ্যমুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে অনেক পরিবারই গ্রহণ করতে চাইনি বীরাঙ্গনাদের। এমন পরিস্থিতিতে সেই বীরাঙ্গনাদের পিতা হিসেবে নিজের নাম ঘোষণা করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মায়ের দায়িত্ব নিয়েছেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব। আর ঠিকানা হিসেবে দিয়েছেন ধানমণ্ডির ৩২ নম্বর বাড়ি।
মহান মুক্তিযুদ্ধের এই নির্মম প্রেক্ষাপট নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন মির্জা সাখাওয়াৎ হোসেন। শেখ শাহ আলম প্রযোজিত এই ছবির নাম ‘একজন মহান পিতা’। যা এখন ছাড়পত্রের জন্য রয়েছে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে।
প্রযোজক-পরিচালক জানান, ডিসেম্বর মাসেই ছবিটি মুক্তি দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন তারা।
পরিচালনার পাশাপাশি ছবিটির কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ রচয়িতা মির্জা সাখাওয়াৎ হোসেন বলেন, ‘জাতির পিতা ইতিহাসের মহানায়ক। তাকে নিয়ে অনেক চলচ্চিত্র নির্মাণ করা সম্ভব। সেই আগ্রহ থেকেই আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।’
চলচ্চিত্রটি প্রযোজনা করার জন্য, পরিচালক কৃতজ্ঞতা প্রকাশ করেন বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের সভাপতি শেখ শাহ আলমের প্রতি।
ছবিটির মূল চরিত্রে অভিনয় করেন মির্জা আফরিন ও হিমেল রাজ। অন্যান্য চরিত্রে আরও আছেন শেখ শাহ আলম, আলভী সরকার, সৃষ্টি মির্জা, সিফাত বন্যা, শ্যামল কান্তি নাগ, রাশেদুল ইসলাম রাজিব, রেশাদ রাকিব, রাশেদ রেহমান, সিদ্দিকুর রহমান, সাগরিকা মন্ডল, জয়, সাজু আহমেদ, শেখ রজনী, শিশুশিল্পী রাসেল, লামিয়াসহ অনেকেই।
ছবিটি নির্মিত হয়েছে বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের নিবেদনে ও আলম মাল্টিমিডিয়ার ব্যানারে।