‘ঊনপঞ্চাশ বাতাস’ নায়কের কণ্ঠে এলআরবি’র গান! (ভিডিও)

ভিডিওতে ইমতিয়াজ বর্ষণ১৯৯৪ সালে এলআরবি’র ‘তবুও’ অ্যালবামে প্রকাশ হয়েছিল দেশাত্মবোধক গান ‘বাংলাদেশ’। জায়েদ আমিনের লেখা আইয়ুব বাচ্চুর কণ্ঠের এই গানটি আজও সমান আবেদন তৈরি করে দেশপ্রেমিক শ্রোতাদের মনে।
সদ্য গত বিজয় দিবসে তারই রেশ মিললো ‘ঊনপঞ্চাশ বাতাস’-খ্যাত অভিনেতা ইমতিয়াজ বর্ষণের দৌলতে। শুধু মডেলিং নয়, গানটি তিনি কণ্ঠে তুললেন নতুন করে। নিজেকে ক্যামেরার সামনে রেখে ভিডিও তৈরি করলেন বিলাইছড়ির কাপ্তাই লেকে।
বর্ষণ জানান, গানটির নতুন সংগীতায়োজন করেছেন আহমেদ রাজীব। গিটারে ছিলেন সুজন, বেজ গিটারে রনি। কণ্ঠে সংগত দিয়েছেন পাভেল। এটি ১৬ ডিসেম্বর উন্মুক্ত হলো চিটাগাং মিউজিক সোসাইটি নামের ফেসবুক পেইজে।
ইমতিয়াজ নিজেও চট্টগ্রামের সন্তান। সমানতালে কাজ করেন মঞ্চে ও গানে। আর মাসুদ হাসান উজ্জ্বলের চলচ্চিত্র ‘ঊনপঞ্চাশ বাতাস’-এর সুবাদে তিনি নজর কাড়েন প্রায় সবার। কারণ, তার অসাধারণ অভিনয় প্রতিভা।
যদিও নতুন করে তিনি ফের বিস্ময় ছড়িয়ে গেলেন এই গানটি কণ্ঠে তুলে।
বর্ষণ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘এলআরবির ‘বাংলাদেশ’ গানটির আমি ছোটবেলা থেকেই ফ্যান। আমার কাছে মনে হয়, বাচ্চু ভাইয়ের সংগীত জীবনের একটা অন্যতম সৃষ্টি এটি। এবং লিরিক্যালি এত স্ট্রং আর সাহিত্যমানসম্পন্ন, যা অন্য যেকোনও রক গান থেকে আলাদা করা যায়। বাংলাদেশ নিয়ে অনেকেই খুব ভালো ভালো গান কম্পোজ করেছেন, কিন্তু আমার কাছে মনে হয় এই গানটা তার মধ্যে উঁচু স্থানে থাকবে কথার গভীরতা আর সুরের সরলতার জন্য। সেই গানটি আমি অনেক সাহস করে ক’জন কাছের মানুষের উৎসাহে কণ্ঠে তুলে নিলাম। ভুল-ত্রুটি হলে ক্ষমা করবেন।’’
বর্ষণের কণ্ঠে ‘বাংলাদেশ’:

গানটির স্রষ্টা আইয়ুব বাচ্চু প্রসঙ্গে তিনি বলেন, ‘বাচ্চু ভাইয়ের সাথে কখনও কথা বলার সুযোগ আমার হয়নি। উনি নিঃসন্দেহে বাংলা রক সংগীতের একজন কিংবদন্তি। এক জীবনে যত গান উনি তৈরি করেছেন, সাধারণত রক মিউজিশিয়ানরা এত গান প্রডিউস করে না বা করতে পারে না। কিন্তু বাচ্চু ভাই সারা বিশ্বের মধ্যে ব্যতিক্রম, উনি কালজয়ী অনেক অনেক গান তৈরি করেছেন তার ছোট্ট জীবনে।’
এদিকে শেষ খবর পাওয়া পর্যন্ত ইমতিয়াজ বর্ষণের প্রথম চলচ্চিত্র ‘ঊনপঞ্চাশ বাতাস’ এখনও বইছে দারুণ বেগে, দেশের বেশিরভাগ মাল্টিপ্লেক্সে। সঙ্গে সম্প্রতি যুক্ত হলো বিদেশেও। ছবিটি ২৩ অক্টোবর মুক্তি পায় চলমান করোনাকাল উপেক্ষা করে।
‘ঊনপঞ্চাশ বাতাস’-এর গান: