আবার উৎসবে ‘রেহানা মরিয়ম নূর’

আগামী ২৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে হংকং এশিয়ান ফিল্ম ফেস্টিভাল। আর এতে ‌‘নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ড’ বিভাগে অংশ নিচ্ছে আবদুল্লাহ মোহাম্মদ সাদের প্রশংসিত চলচ্চিত্র ‘রেহানা মরিয়ম নূর’। 

প্রতিযোগিতা ছাড়াও ছবিটি দুটি প্রদর্শনীতে অংশ নেবে বলে জানা গেছে। ১৯ দেশের অংশগ্রহণে এ উৎসব শেষ হবে আগামী ১৪ নভেম্বর।

গত জুলাইয়ে কান চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে সিনেমাটি বাংলাদেশের জন্য নতুন ইতিহাস তৈরি করেছিল। এর আঁ সার্তে রিগা বিভাগে প্রথম বাংলাদেশি ছবি হিসেবে মনোনয়ন পায়। সিনেমাটি প্রদর্শনের পরপরই সবাই দাঁড়িয়ে ‘স্ট্যান্ডিং ওভেশন’ দেয়।

হংকং এশিয়ান ফিল্ম ফেস্টিভালে এবার ৭০টি ছবি অংশ নিচ্ছে। উৎসবের ‘নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ড’ বিভাগে আরও সাতটি ছবি ‘রেহানা মরিয়ম নূর’র সঙ্গে প্রতিযোগিতা করবে। এছাড়া আগামী ৬ ও ১৩ নভেম্বর সিনেমাটির দুটি প্রদর্শনী হবে। 

‘রেহানা মরিয়ম নূর’ এর আগে বুসান ও বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভালে মনোনীত হয়েছিল। 

চলচ্চিত্রটিতে রেহানা মরিয়ম নূর চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। ছবিটির প্রেক্ষাপট প্রসঙ্গে জানতে চাইলে নির্মাতা সাদ জানান, প্রাইভেট মেডিকেল কলেজের একজন শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করেই এই সিনেমার গল্প। যেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে জটিল জীবনযাপন করেন। এরমধ্যে এক সন্ধ্যায় কলেজ থেকে বের হওয়ার সময় একটি অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হন রেহানা।

১ ঘণ্টা ৪৭ মিনিট ব্যাপ্তির ছবিটিতে বিভিন্ন চরিত্রে আরও আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

সম্প্রতি ছবিটি বিনা আপত্তিতে বাণিজ্যিক প্রদর্শনের ছাড়পত্র পেয়েছে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে। চলছে দেশীয় প্রেক্ষাগৃহে মুক্তির প্রস্তুতি। সিনেমার নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু জানান, সব ঠিক থাকলে চলতি অক্টোবরের শেষ সপ্তাহে দেশের প্রেক্ষাগৃহে সিনেমাটি দেখতে পারবেন দর্শক।