১৯ নভেম্বর বাংলাদেশি সিনেমার ‘টাইমস স্কয়ার’ অভিষেক

নিউ ইয়র্কের বিখ্যাত টাইমস স্কয়ার-এ অভিষেক হচ্ছে বাংলাদেশি সিনেমার। আর সেই সূচনা হচ্ছে মাসুদ হাসান উজ্জ্বলের ‘ঊনপঞ্চাশ বাতাস’ দিয়ে। 
 
১৯ নভেম্বর যুক্তরাষ্ট্র ও কানাডার মোট ১৬টি মূলধারার মাল্টিপ্লেক্সে একযোগে বাণিজ্যিকভাবে মুক্তি পাচ্ছে এই সিনেমাটি। এরমধ্যে টাইমস স্কয়ার-এর ফ্ল্যাগশিপ থিয়েটার রিগ্যাল ই-ওয়াক ফোরডিএক্স এবং আরপিএক্সও আছে। বিষয়টি নিশ্চিত করেছেন ছবিটির বিশ্ব পরিবেশক প্রতিষ্ঠান স্বপ্ন স্কেয়ারক্রোয়ের প্রধান মোহাম্মদ অলিউল্লাহ সজীব। 

তিনি বলেন, ‘আমেরিকা ও কানাডায় একযোগে ১৬টি মাল্টিপ্লেক্সে বাংলাদেশি সিনেমা মুক্তি পাওয়ার বিষয়টি অভূতপূর্ব ঘটনা। বাংলাদেশের সিনেমার ইতিহাসে এ ধরনের ঘটনা এটিই প্রথম, রেকর্ড তো অবশ্যই। এমন ঘটনা যে ঘটতে পারে কিছু দিন আগে সেটিও ভাবা যায়নি।’

টাইমস স্কয়ার ছাড়াও নিউ ইয়র্ক-এর আরও ৩টি থিয়েটারে মুক্তি পাচ্ছে ‘ঊনপঞ্চাশ বাতাস’। এটিও একটি রেকর্ড। থিয়েটারগুলো হলো অ্যাস্টোরিয়ার রিগ্যাল ইউএ কাফম্যান অ্যাস্টোরিয়া ও আরপিএক্স, জ্যামাইকার জ্যামাইকা মাল্টিপ্লেক্স সিনেমাস এবং বেলমোর-এর বেলমোর প্লেহাউস। 

এছাড়া লসএঞ্জেলেস, ইউনিয়ন সিটি (বে এরিয়া), ডালাস, প্ল্যানো, অস্টিন, হিউস্টন, ওয়েস্ট পাম বিচ, নর্থ মিয়ামি, ফেয়ারফেক্স, হ্যানোভার ১টি করে ‘সিনেমার্ক’ থিয়েটার এবং কানাডার টরন্টো ও উইনিপেগ শহরের ১টি করে ‘সিনেপ্লেক্স’ থিয়েটারে মুক্তি  পাচ্ছে ‘ঊনপঞ্চাশ বাতাস’। 

উত্তর আমেরিকায় এমন রেকর্ড মুক্তি নিয়ে দারুণ উচ্ছ্বসিত নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল। বলেন, ‘আমরা একটি ভালো চলচ্চিত্র বানানোর চেষ্টা করেছি। স্বপ্ন স্কেয়ারক্রো সেটিকে উত্তর আমেরিকা তথা পৃথিবীর সেরা সব থিয়েটারে অনেক বড় পরিসরে মুক্তি দিচ্ছে। এবার দর্শকদের পালা। তারা যদি দলে দলে থিয়েটারে যান তাহলে বিশ্ববাজারে বাংলাদেশি সিনেমার অগ্রযাত্রা সময়ের ব্যাপার মাত্র।’

রেড অক্টোবর ফিল্মস প্রযোজিত চলচ্চিত্র ‘ঊনপঞ্চাশ বাতাস’-এর প্রধান চরিত্রে আছেন ইমতিয়াজ বর্ষণ ও শার্লিন ফারজানা। দারুণ কিছু শ্রুতিমধুর গান করেছেন বাংলাদেশের বেজবাবা সুমন, সৌরিন, ভারতের সোমলতা, সিধু এবং পরিচালক মাসুদ হাসান উজ্জ্বল নিজে। বাংলাদেশে মুক্তি পেয়ে ইতোমধ্যে দর্শক ও সমালোচকদের প্রশংসা পেয়েছে সিনেমাটি। ১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সমালোচক পুরস্কার ফিপ্রেসকি অ্যাওয়ার্ড ও লন্ডনে ২১তম রেইনবো চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালকের পুরস্কার অর্জন করেছে ‘ঊনপঞ্চাশ বাতাস’।

‘ঊনপঞ্চাশ বাতাস’ স্বপ্ন স্কেয়ারক্রোর পরিবেশনায় ১৫ নম্বর সিনেমা। স্বপ্ন স্কেয়ারক্রো বাংলাদেশ-এর প্রধান নির্বাহী সৈকত সালাহউদ্দিন জানালেন, ‌‘ঊনপঞ্চাশ বাতাস’-এর পর ২০২২ সালে বাংলাদেশের সঙ্গে একইদিনে কানাডা ও আমেরিকায় মুক্তির জন্য প্রস্তুত হচ্ছে দেশের বড় বড় সব সিনেমা।