একবছরে সবচেয়ে বেশি গান বিক্রি হয়েছে বিটিএসের

কোরিয়ান পপ ব্যান্ড বিটিএস টানা দ্বিতীয়বারের মতো বিশ্বের সবচেয়ে বেশি গান বিক্রি হওয়া সংগীতশিল্পীর সিংহাসনে বসলো। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব দ্য ফোনোগ্রাফিক ইন্ডাস্ট্রি (আইএফপিআই) ২০২১ সালে প্রকাশিত ডিজিটাল ও সিডিতে সংগীতশিল্পীদের বৈশ্বিক সাফল্য হিসাব করে গ্লোবাল আর্টিস্ট চার্ট প্রকাশ করেছে। এতে টেলর সুইফট, অ্যাডেল ও ড্রেকের মতো তারকাদের টপকে এক নম্বরে আছে দক্ষিণ কোরিয়ার দলটি।

গত বছর বিটিএসের ‘বাটার’, ‘পারমিশন টু ড্যান্স’ এবং কোল্ডপ্লে ব্যান্ডের সঙ্গে যৌথভাবে ‘মাই ইউনিভার্স’ গান তিনটি বিলবোর্ড হট হান্ড্রেড চার্টের শীর্ষে উঠেছিল। এরমধ্যে মাইকেল জ্যাকসনে অনুপ্রাণিত ‘বাটার’ তাদের এনে দিয়েছে গ্র্যামি মনোনয়ন।

এশিয়ায় জাপানিজ ভাষায় নিজেদের জনপ্রিয় গানের সংকলন ‘বিটিএস: দ্য বেস্ট’ বের করে ব্যান্ডটি। জাপানের অরিকন ইয়ার এন্ড অ্যালবাম চার্টে গত বছরের সর্বাধিক বিক্রি হওয়ার স্বীকৃতি পায় এটি। আইএফপিআই জানিয়েছে, জাপানের বাইরের কোনও ব্যান্ড ৩৭ বছর পর এই কীর্তি গড়লো। সবশেষ ১৯৮৪ সালে মাইকেল জ্যাকসনের ‘থ্রিলার’ অ্যালবাম অরিকন ইয়ার এন্ড অ্যালবাম চার্টের শীর্ষে উঠেছিল।

বিটিএস সদস্যদের নিজেদের দেশ দক্ষিণ কোরিয়ায় ‘বাটার’ গানের সিডি বর্ষশেষের চার্টে এক নম্বরে রয়েছে। ধারাবাহিকভাবে ষষ্ঠ বছরের মতো এই কীর্তি গড়েছেন তারা। গান বিক্রি, স্ট্রিমিং এবং ডাউনলোড মিলিয়ে ২০২১ সালে বিশ্বের সবচেয়ে সফল সংগীতশিল্পী হিসেবে গ্লোবাল রেকর্ডিং আর্টিস্ট অব দ্য ইয়ার পুরস্কার পেয়েছে ব্যান্ডটি।

২০১৩ সাল থেকে হৃদয়ে নাড়া দেওয়া নাচে-গানে বিশ্বজুড়ে খ্যাতি অর্জন করে সাত তরুণের ব্যান্ড বিটিএস। তাদের ঘিরে শ্রোতাদের মধ্যে রয়েছে উন্মাদনা। ব্যান্ডের সদস্যরা হলেন জিন, সুগা, জে-হোপ, আরএম, জিমিন, ভি এবং জুঙকুক।

আইএফপিআই প্রধান নির্বাহী ফ্রান্সেস মুর বলেন, ‘গত বছর বিটিএসের অভাবনীয় সাফল্য প্রমাণ করে তাদের সৃজনশীলতা, কঠোর পরিশ্রম এবং নিজেদের গান-বাজনা বিশ্বের সামনে তুলে ধরার অঙ্গীকার। তিনটি ভিন্ন ভাষায় সংগীত পরিবেশন করে নিজেদের অসাধারণ অনন্য বৈশ্বিক আবেদন দেখিয়েছে ব্যান্ডটি। বিপুলসংখ্যক ও আবেগী ভক্তকূলের সুবাদে ইতিহাসে প্রথমবার টানা দুই বছর গ্লোবাল আর্টিস্ট চার্টের শীর্ষস্থান অর্জন করলো বিটিএস।’

আইএফপিআই গ্লোবাল আর্টিস্ট চার্টে টানা দ্বিতীয়বারের মতো তালিকার দুই নম্বরে আছেন আমেরিকান গায়িকা টেলর সুইফট। তারপরের জায়গাটি ব্রিটিশ গায়িকা অ্যাডেলের। শীর্ষ দশে প্রথমবার ঢুকেছে কোরিয়ার ১৩ সদস্যের ব্যান্ড সেভেনটিন। এছাড়া প্রথমবার তালিকায় জায়গা পেয়েছেন আমেরিকান তরুণী অলিভিয়া রড্রিগো।

গ্লোবাল আর্টিস্ট চার্টের শীর্ষ ১০
১. বিটিএস
২. টেলর সুইফট
৩. অ্যাডেল
৪. ড্রেক
৫. এড শিরান
৬. দ্য উইকেন্ড
৭. বিলি আইলিশ
৮. জাস্টিন বিবার
৯. সেভেনটিন
১০. অলিভিয়া রড্রিগো