অনন্ত জলিলের ‘দ্য’ বাংলা ও ইংরেজি রহস্য

‘খোঁজ- দ্য সার্চ’ ছবি দিয়ে নতুন নায়ক-প্রযোজক অনন্ত জলিলকে খুঁজে পায় ঢাকাই চলচ্চিত্রের দর্শকরা। সালটা ছিল ২০১০ সাল।

এরপর স্ত্রী বর্ষাকে সঙ্গী করে একের পর এক চলচ্চিত্র তৈরি করে চলেছেন এই সিআইপি।

তবে মজার বিষয় হলো, তার প্রায় প্রতিটি ছবির নামে অর্ধেক থাকে বাংলায় ও বাকিটা হলো ইংরেজিতে। আর মাঝখানে বসিয়ে দেওয়া হয় ‘দ্য’ শব্দটি।

বিষয়টি নিয়ে এবার খোলাসা করলেন এই আলোচিত ব্যক্তিত্ব। সম্প্রতি তার নতুন ছবি ‘দিন- দ্য ডে’ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রসঙ্গটি নিয় কথা বলেন তিনি।

তার ভাষ্য, ‘‘আমি সব সময়ই আন্তর্জাতিক মানের ছবির কথা চিন্তা করেছি। নিজের সিনেমা বাইরের মানুষও দেখুক, এটা চেয়েছি। হয়তো বাইরে গেলে সিনেমার কথা বললে, বাংলা বললে কেউ বুঝতে পারবে না। এ কারণে সিনেমার নাম জানতে চাইলে বলি, আমার প্রথম ছবি ‘দ্য সার্চ’। ‘খোঁজ’ বললে এটা বোঝানো কি যাবে? যাবে না। এ কারণেই অর্ধেক বাংলা বাকিটা ইংরেজিতে একই মিনিংয়ের নাম রাখি।’’

এখন পর্যন্ত ১০টি ছবির কাজে হাত দিয়েছেন অনন্ত। একটি ছাড়া বাকিগুলোর প্রতিটিরই ইংরেজি নাম আছে। তার মধ্যে পাঁচটির নামের মাঝে আছে ‘দ্য’ শব্দ।  ২০১০ সালে মুক্তি পায় অনন্ত-বর্ষার প্রথম ছবি ‘খোঁজ- দ্য সার্চ’। এরপরের চলচ্চিত্রগুলো হলো, হৃদয় ভাঙ্গা ঢেউ- হার্ট ব্রেকিং ব্লো, দ্য স্পিড, মোস্ট ওয়েলকাম, নিঃস্বার্থ ভালোবাসা- হোয়াট ইজ লাভ?, মোস্ট ওয়েলকাম ২, দ্য স্পাই (নির্মিতব্য), সৈনিক (নির্মিতব্য), দিন- দ্য ডে (মুক্তি প্রতীক্ষিত) ও নেত্রী- দ্য লিডার (নির্মিতব্য)।