কে এই ইতিহাস গড়া পাকিস্তানি গায়িকা (ভিডিও)

আরুজ আফতাবের জন্ম সৌদি আরবে। লাহোরে কৈশোর কেটেছে তার। ২০০৫ সালে বোস্টনের বার্কলি কলেজ অব মিউজিকে সংগীতে পড়াশোনার জন্য যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। তিনি এখন নিউ ইয়র্কের ব্রুকলিনের বাসিন্দা। ২০১৪ সালে প্রকাশিত হয় তার প্রথম একক অ্যালবাম ‘বার্ড আন্ডার ওয়াটার’।

আরুজ আফতাবের তৃতীয় একক অ্যালবাম ‘ভালচার প্রিন্স’ বোদ্ধাদের প্রশংসা কুড়ায়। ৩৭ বছর বয়সী এই গায়িকা সবচেয়ে বেশি নজর কেড়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সুবাদে। ওবামার ২০২১ সালের পছন্দের গানের তালিকায় জায়গা পায় ‘মোহাব্বাতে’।

আর এই গানটির জন্যই প্রথমবার গ্র্যামি জিতলেন পাকিস্তানি গায়িকা আরুজ আফতাব। বেস্ট গ্লোবাল মিউজিক পারফরম্যান্স শাখায় ‘মোহাব্বাত’ গানের সুবাদে পুরস্কারটি উঠেছে তার হাতে। তিনিই পাকিস্তানের প্রথম কোনও সংগীতশিল্পী হিসেবে বিশ্বসংগীতের সবচেয়ে সম্মানজনক এই স্বীকৃতি পেলেন।

চলতি মাসে কোয়াচেলা উৎসবে সংগীত পরিবেশন করবেন আরুজ আফতাব। ক্যালিফোর্নিয়ায় ১৫ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত রয়েছে এই আয়োজন। তিনিই প্রথম পাকিস্তানি সংগীতশিল্পী হিসেবে গান গাইবেন এতে। উৎসবে আরও থাকছে বিখ্যাত সংগীতশিল্পীদের পরিবেশনা। 

সামাজিক যোগাযোগমাধ্যমে এখন প্রশংসায় ভাসছেন আরুজ আফতাব। রাজনীতিবিদ, আইনজীবী ও তারকারা অভিনন্দনে সিক্ত করেছেন তাকে। বলিউড অভিনেত্রী মাহিরা খান টুইটে লিখেছেন, ‘খুব গর্ব হচ্ছে। জ্বলজ্বল করতে থাকো দারুণ শিল্পী।’

অভিনেতা-গায়ক আলি জাফর লিখেছেন, ‘বাহ! অসাধারণ ব্যাপার। আরুজ, তোমার পথচলার সাক্ষী ছিলাম আমি। তোমার অধ্যবসায় এবং শেখার তাড়না আমাদের আনন্দ দিয়েছে এবং গর্বিত করেছে। জ্বলজ্বল করতে থাকো। অনেক দোয়া রইলো।’

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর মেয়ে বখতাওয়ার ভুট্টো জারদারি এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সদস্য শিরীন মাজারি অভিনন্দন জানিয়েছেন আরুজ আফতাবকে। 

যুক্তরাষ্ট্রে লাস ভেগাসের এমজিএম গ্র্যান্ড গার্ডেন এরেনায় ৩ এপ্রিল (বাংলাদেশ সময় সোমবার ভোর) অনুষ্ঠিত হয় গ্র্যামি অ্যাওয়ার্ডসের ৬৪তম আসর। এবারের আয়োজনে বেস্ট নিউ আর্টিস্ট শাখায়ও মনোনয়ন পেয়েছেন আরুজ আফতাব। তবে এই পুরস্কার জিতেছেন আমেরিকার ১৯ বছর বয়সী কিশোরী অলিভিয়া রড্রিগো।

অপর দিকে ভারতের হয়ে গ্র্যামি জিতেছেন গায়িকা, গীতিকবি ও সুরকার ফাল্গুনী শাহ। তার ‘অ্যা কালারফুল ওয়ার্ল্ড’ সেরা চিলড্রেন’স মিউজিক অ্যালবাম পুরস্কার পেয়েছে।  

‘মোহাব্বাত’ গানটি শুনুন: