ড. মুহাম্মদ ইউনূসের প্রতিষ্ঠানে জেনিফার লোপেজ!

নোবেল জয়ী অর্থনীতিবিদ ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূসের ‘গ্রামীণ আমেরিকা’ প্রতিষ্ঠানের ন্যাশনাল অ্যাম্বাসেডর হলেন হলিউড তারকা জেনিফার লোপেজ।

২০৩০ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের ৫০টি শহরের ৬ লাখ ল্যাটিন উদ্যোক্তাকে ১৪ বিলিয়ন ডলার ব্যবসায়িক মূলধন এবং ছয় মিলিয়ন ঘণ্টার আর্থিক শিক্ষা ও প্রশিক্ষণ দেবে গ্রামীণ আমেরিকা। আর এই প্রকল্পের হয়ে সহযোগিতা ও প্রচারণা চালাবেন এই গায়িকা-নায়িকা। 

এছাড়াও একজন ন্যাশনাল অ্যাম্বাসেডর হিসেবে লোপেজ ল্যাটিন নারী উদ্যোক্তাদের অনুপ্রেরণা দেবেন বলে জানিয়েছে গ্রামীণ আমেরিকার ওয়েবসাইট। 

বিষয়টি নিয়ে ফেসবুকেও আনুষ্ঠানিকভাবে মন্তব্য করেছেন জেনিফার লোপেজ।  

তিনি লেখেন, ‌‘এই দেশে (আমেরিকা) ল্যাটিনো হয়ে থাকা নিয়ে আমি সবসময়ই গর্ববোধ করি। আমি গ্রামীণ আমেরিকার সঙ্গে যুক্ত হতে পেরে খুবই সম্মানিত বোধ করছি। আমরা এই প্রজেক্টে ২০৩০ সালের মধ্যে স্বল্প আয়ের ল্যাটিনো উদ্যোক্তাদের জন্য জীবন পরিবর্তনকারী ১৪ বিলিয়ন ডলারের সমপরিমাণ ঋণের মূলধন গড়ার লক্ষ্য ত্বরান্বিত করতে কাজ করে যাবো।’

গ্রামীণ আমেরিকা একটি অলাভজনক ক্ষুদ্রঋণ সংস্থা, যা দারিদ্র্যের মধ্যে বসবাসকারী নারীদের ছোট ব্যবসা গড়ে তুলতে সাহায্য করার জন্য কাজ করে।

ড. মুহাম্মদ ইউনূস ২০০৮ সালে এটি প্রতিষ্ঠা করেন। এখন পর্যন্ত গ্রামীণ আমেরিকা যুক্তরাষ্ট্রের ২৩টি শহরে ১ লাখ ৫০ হাজার ৮০০ জন নারীকে সেবা দিয়েছে। তারা ২.৬ বিলিয়ন ডলার সমপরিমাণ ঋণ বিতরণ করেছে।

সূত্র: হলিউড রিপোর্টার