ওয়াও ফেস্টিভ্যালজুড়ে নওশাবা ও তার দল

রাজশাহী কলেজে অনুষ্ঠিত হচ্ছে ব্রিটিশ কাউন্সিল আয়োজিত ওয়াও (ওমেন অব দ্যা ওয়ার্ল্ড) ফেস্টিভ্যাল। আর তাতে বেশিরভাগ অংশজুড়ে থাকছেন অভিনেত্রী নওশাবা এবং তার সংগঠন টুগেদার উই ক্যান-এর নানামাত্রিক কার্যক্রম।

তবে এতে তার উপস্থিতি অভিনেত্রী হিসেবে নয়, পাওয়া যাবে ভিন্ন ভিন্ন ভূমিকায়। কখনও তিনি পরিচালক, কখনও সমন্বয়কের ভূমিকায়।

২৭ জুলাই সন্ধ্যা থেকে শুরু হয়ে ২৮ জুলাই সন্ধ্যায় শেষ হবে এই বিশেষ উৎসব। আর এতে ২৮ জুলাই সকালে নওশাবার সংগঠন টুগেদার উই ক্যান পরিবেশন করবে নারী ও বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের জন্য আত্মরক্ষার কৌশল বিষয়ক কর্মশালা ‘আই ক্যান প্রোটেক্ট মি’।

এদিন সন্ধ্যায় টুগেদার উই ক্যান থিয়েটার পরিবেশন করবে কাজী নওশাবা আহমেদের নির্দেশনায় ও মোফাস্সেল আল আলিফের নৃত্য পরিচালনায় বিশেষ চাহিদাসম্পন্ন শিল্পীদের নিয়ে তৈরি পাপেট থিয়েটার ‘রিয়া- আ গার্ল উইথ আ হোয়াইট পিজিয়ন’। এটি সংগঠনটির দ্বিতীয় প্রযোজনা এবং মঞ্চে প্রথম শো।

এদিকে ২৭ জুলাই সন্ধ্যা থেকে ওয়াও ফেস্টিভ্যাল-এ বিশেষ আকর্ষণ হিসেবে মঞ্চায়িত হচ্ছে সৈয়দ জামিল আহমেদের পরিচালনায় স্পর্ধা থিয়েটারের ইন্টারঅ্যাকটিভ থিয়েটার ‘বিস্ময়কর সবকিছু’। যা সমন্বয় করছে নওশাবার দল টুগেদার উই ক্যান।

মহড়ায় ‘রিয়া- আ গার্ল উইথ আ হোয়াইট পিজিয়ন’বুধবার সন্ধ্যায় নওশাবা রাজশাহী থেকে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘সৈয়দ জামিল আহমেদ স্যারের ‘বিস্ময়কর সবকিছু’ দিয়ে উৎসবের শুরু হলো। কাল সারা দিন ব্যস্ত থাকবো কর্মশালা ও আমাদের নতুন প্রযোজনা ‘রিয়া’কে নিয়ে। এখানে এসে দারুণ ফিল হচ্ছে। বিশেষ চাহিদাসম্পন্ন মানুষগুলোকে নিয়ে বড় আনন্দে আছি আমরা।’’

এদিকে সম্প্রতি অন্তর্জালে উন্মুক্ত হলো কাজী নওশাবা আহমেদ অভিনীত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পাপবাজার’। ছবিটি পরিচালনা করেছেন অনিক কান্তি সরকার।